শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ভাঙলো লেখক-প্রকাশক ও পাঠকদের মিলনমেলা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

ভাঙলো লেখক-প্রকাশক ও পাঠকদের মিলনমেলা

সোনালীনিউজ ডেস্ক

আবারো ১১ মাসের অপেক্ষায় রেখে শেষ হলো অমর একুশে গ্রন্থমেলা। সেই সঙ্গে ভাঙলো লেখক-প্রকাশক ও পাঠকদের মিলনমেলা। সোমবার সন্ধ্যায় বইমেলার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে আয়োজক বাংলা একাডেমি। শেষ দিন সোমবার দুপুর একটা থেকে শুরু হওয়া মেলা চলে অন্যান্য দিনের মতো রাত আটটায়।
 
বাংলা একাডেমির তথ্যমতে, এবার মেলায় নতুন বই এসেছে ৩ হাজার ৪৪৪টি, যা গতবারের ৩ হাজার ৭০০টির তুলনায় ২৫৬টি কম। তবে বিক্রিতে রেকর্ড হওয়ার তথ্য পাওয়া গেছে।
 
মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, ‘স্টলগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এ বছর মেলায় মোট বই বিক্রির পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা, যা গতবার ছিল ২১ কোটি ৯৫ লাখ টাকা এবং ২০১৪ সালে ১৬ কোটি টাকা।’
 
প্রতিবারই কবিতার বইয়ের সংখ্যা থাকে বেশি। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে কবিতার বই প্রকাশের দিক দিয়ে গতবারের চেয়ে এগিয়ে এবারের বইমেলায়। গতবছর নতুন কবিতার বইয়ের সংখ্যা ছিল ৮৭৭টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৯৩৯টি। অর্থাত্ গতবারের চাইতে এবার ৬২টি কবিতার বই বেশি প্রকাশ হয়েছে।
 
তবে নতুন উপন্যাস কমেছে এবার। গতবার যেখানে ৬২৯টি উপন্যাস এসেছিল, এবার এসেছে ৫২৯টি। এ ছাড়া গতবার গল্প ৫৭৪টি, প্রবন্ধ ২০২টি, ছড়া ১৩৭টি, গবেষণা ১১৯টি, শিশুতোষ ৯৪টি, জীবনী ৯০টি, ভ্রমণ ৭৪টি, বিজ্ঞান ৭১টি, ইতিহাস ৫৪টি, মুক্তিযুদ্ধ ৫৩টি, বৈজ্ঞানিক কল্পকাহিনি ৩৩টি, রম্য/ধাঁধা ৩০টি, ধর্মীয় ৩০টি, নাটক ২৯টি, কম্পিউটার ১৮টি, অনুবাদ ১২টি, রচনাবলী ও অভিধান ৭টি করে এসেছিল।
 
এবারের গল্পের বই প্রকাশিত হয়েছে ৫০৩টি, প্রবন্ধ ১৯৭টি, ছড়া ১২২টি, গবেষণা ৪৫টি, শিশুতোষ ১৬২টি, জীবনী ৮১টি, ভ্রমণকাহিনি ৫৪টি, বিজ্ঞান ৫৩টি, ইতিহাস ৪৮টি, মুক্তিযুদ্ধ ১০১টি, বৈজ্ঞানিক কল্পকাহিনি ৪৫টি, ধর্মীয় ৩২টি, নাটক ১২টি, কম্পিউটার ৯টি, অনুবাদের বই ২৫টি, রাজনীতি ১৫টি, চিকিত্সা ২৫টি, রম্য ১৮টি, রচনাবলী ১২টি ও অভিধান ৬টি এবং অন্যান্য বিষয়ের বই এসেছে ৪২১টি।
 
এবারের বইমেলায় মুক্তিযুদ্ধবিষয়ক বই দ্বিগুণ প্রকাশিত হয়েছে। গতবার যেখানে ৫৩টি মুক্তযুদ্ধের নতুন বই এসেছিল, এবার তা বেড়ে দাঁড়িয়ে ১০১টিতে।
 
এবারের বইমেলায় কম্পিউটার বিষয়ক বইয়ের সংখ্যা কমেছে। সরকার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের কথা বললেও বইমেলায় তার ছোঁয়া পাওয়া যায়নি। এবার কম্পিউটার বিষয়ক বইয়ের সংখ্যা মাত্র ৯টি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩