শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, ৬ কার্তিক ১৪২৪

এশিয়া কাপ হকি

ভারতকে গোল উপহার দেবে না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার ০৯:১৫ পিএম

ভারতকে গোল উপহার দেবে না বাংলাদেশ

ঢাকা: এশিয়া কাপ হকিতে সূচনাটা মোটেও ভাল হয়নি স্বাগতিক বাংলাদেশর। ড্র কিম্বা সম্মানজনক ফলাফলের লক্ষ্য নিয়ে খেলতে নেমে পাকিস্তানকে একের পর এক গোল উপহার দিয়েছেন জিমি-চয়নরা। প্রথম ম্যাচের ভুল ত্রুটি শুধরে শুক্রবার (১৩ অক্টোবর) ভারতের বিপক্ষে ভাল খেলতে চায় লাল সবুজের দল।

কিন্তু চাইলেই তো আর হবে না। হকির বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশ যেখানে ৩৪ নম্বরে, সেখানে ভারতের অবস্থান ষষ্ঠ। শক্তির তুলনায় দুই দলের মধ্যে যোজন যোজন ব্যবধান। তার উপর এশিয়া কাপ হকির দশম আসরে টপ ফেবারিট ভারত। বর্তমান রানার্স আপ তারাই। ইতিপুর্বে এই টুর্নামেন্টে সাত বার ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ভারতের গোল ৫০, বাংলাদেশের ২।

তবে গত বছর অনুর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকির গ্রুপ পর্বে ভারতকে ৫-৪ গোলে হারানোর স্মৃতিকে প্রেরণা হিসেবে নিতে পারে বাংলাদেশ। ২০১৬ সালে সেপ্টেম্বরে মওলানা ভাসানি স্টেডিয়ামে ভারতবধের ওই ম্যাচে হ্যাটট্রিকসহ একাই চার গোল করেছিলেন আশরাফুল ইসলাম। এখন পর্যন্ত হকির যেকোন পর্যায়ে ওটাই ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম কোন জয়।

তার চেয়েও বেশি প্রযোজন ভুল না করা। পাকিস্তানের বিপক্ষে হারের পর ভুল শব্দটিই বেশি উচ্চারিত হচ্ছে বাংলাদেশ শিবিরে। তাই ভারতের বিপক্ষে মাঠে নামার আগে প্রথম ম্যাচের যতো ভুল তা আতশি কাঁচ দিয়ে বের করার চেষ্টা করছেন জাতীয় হকি দলের প্রধান কোচ মাহবুব হারুন। দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে সে ভুলগুলো যেন না হয়, যে ভুলে সর্বনাশ হয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। ৭-০ গোলের হারের পর সবার মন খারাপ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর টিমবাসে হোটেলে যাওয়ার সময় বেশিরভাগ খেলোয়াড়ই নাকি চুপচাপ ছিলেন। কেউ কারো সঙ্গে বেশি কথা বলেননি।

ম্যাচের পর কোচ মাহবুব হারুন তো সংবাদ সম্মেলনেই আসেননি। দলের ম্যানেজার রফিকুল ইসলাম কামাল সংবাদ সম্মেলনে অকপটে স্বীকার করেছেন কোচের নির্দেশনা মাঠে বাস্তবায়ন করতে পারেননি খেলোয়াড়রা।

ম্যাচের আগের দিন বৃহস্পতিবার শিষ্যদের নিয়ে অনুশীলনের জন্য মওলানা ভাসানি স্টেডিয়ামে আসেন কোচ মাহবুব হারুন। কিন্তু অনুশীলন না করেই হোটেলে ফিরে যান তারা। এদিন বাংলাদেশ দলের অনুশীলনের জন্য সিডিউল ছিল সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত । এই সময় সেখানে বিদ্যুৎ ছিল না। ফলে টার্ফে পানিও দেয়া সম্ভব হয়নি। আর সে কারণেই অনুশীলন করা হয়নি জিমিদের। শেষ পর্যন্ত কিছু সময় ওয়ার্মআপ করে হোটেলে ফিরে যায় স্বাগতিক দল।

হেটেলে ফেরার আগে কোচ মাহবুব হারুন বললেন, আসলে মাঠে আমাদের ভালো খেলতে হবে। প্রথম ম্যাচে যে ভুলগুলো হয়েছে তা নিয়ে ভাবতে হবে, সংশোধন করতে হবে। যা শিখিয়েছি তা মাঠে সঠিক প্রয়োগ করতে হবে। পকিস্তানের বিপক্ষে ম্যাচের ভুলগুলো নিয়ে মাহবুব হারুন বলেন, অনুশীলনে ছেলেদের যা শিখিয়েছি, যা বলেছি, মাঠে তারা সেটা করেনি। যতক্ষণ করেছে ভালো খেলেছে, এ কারণে প্রথম দুই কোয়ার্টার ভালো খেলেছি। কিন্তু পরের দুই কোয়ার্টারে তা হয়নি। ওরা নিজেদের মত খেলেছে। আমি শিখিয়েছি ছোট ছোট পাসে বল নিয়ন্ত্রণে রেখে খেলতে, ওরা খেলেছে লম্বা পাসে। তাই বল হারিয়েছে। পাকিস্তানকে আমরা গোল উপহার দিয়েছি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই