মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৩ মাঘ ১৪২৩

ভারতের সঙ্গে যৌথভাবে কুচকাওয়াজে ৫৬ ফরাসি সেনা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

ভারতের সঙ্গে যৌথভাবে কুচকাওয়াজে ৫৬ ফরাসি সেনা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি নয়াদিল্লিতে অনুষ্ঠেয় কুচকাওয়াজে অংশগ্রহনের জন্য ভারতে এসেছে ফরাসি সেনাদল। এই প্রথম কোনো বিদেশি সেনাদল অংশগ্রহণ করতে যাচ্ছে। ভারতের ৬৭তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশগ্রহণ করবে ফরাসি সেনাদের একটি দল। ভারতের সঙ্গে যৌথভাবে কুচকাওয়াজে অংশগ্রহণ করতে এরইমধ্যে ৫৬ জন ফরাসি একটি দল ভারতে পৌঁছেছে।

ফ্রান্সের সপ্তম সাঁজোয়া ব্রিগেডের ৩৫তম পদাতিক রেজিমেন্টের ৫৬ জনের একটি দল ভারতের রাজস্থানে শুক্রবার থেকে শুরু হওয়া যৌথ অনুশীলনে অংশ নিয়েছে। গতবছর ভারতের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মার্কিন কোনো প্রেসিডেন্টের এটিই ছিল প্রথম আমন্ত্রণ।

এ বছর দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ।  

১৯৫০ সাল থেকে প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান অথবা গুরুত্বপূর্ণ নেতৃত্বস্থানীয় ব্যক্তিত্বকে সাম্মানিক রাষ্ট্রীয় অতিথি হিসেবে আমন্ত্রণ করে সম্মান জানায় ভারত।ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদকে এর আগেও অবশ্য বেশ কয়েকবার প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৬ জানুয়ারি প্রতিবছর দিল্লির ঐতিহাসিক রাজপথে ব্যাপক জাঁকজমক সহকারে দেশের প্রধান কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। সেনা, নৌবাহিনী এবং বিমান বাহিনীর পক্ষ থেকে অনুষ্ঠিত হয় বিশেষ প্যারেড এবং প্রদর্শনী। এ বছর ভারতীয় সেনাদের সঙ্গে এই প্যারেডে অংশগ্রহন করবে একদল  ফরাসি সেনা।

সোনালীনিউজ/ঢাকা

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৩ মাঘ ১৪২৩