বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩

ভিটামিন সি যুক্ত খাবারে দূরে থাকে চোখের ছানি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

ভিটামিন সি যুক্ত খাবারে দূরে থাকে চোখের ছানি

সোনালীনিউজ ডেস্ক

চোখে ছানি পড়ার সঙ্গে বংশগত ও পরিবেশগত বিষয়গুলো কতটা সম্পর্কিত তা পরীক্ষা করতে কিংস কলেজ লন্ডনের করা এক জোড়া গবেষণায় এমনটা জানা যায়।
৩২৪ জোড়া যমজ বোনের চোখ নিয়ে ১০ বছর ধরে এই গবেষণা করা হয়। চোখের ছানি কীভাবে বৃদ্ধি পায় তা দেখতে চোখের লেন্সের ছবি তোলেন গবেষকরা। পাশাপাশি অংশগ্রহণকারীর ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার পরিমাণও সংগ্রহ করা হয়।  

ফলাফলে দেখা যায়, ভিটামিন সি যুক্ত খাবার যারা বেশি খেয়েছেন তাদের চোখে ছানি পড়ার ঝুঁকি কমেছে ৩৩ শতাংশ। ১০ বছর পরেও তাদের চোখের লেন্স অন্যান্য অংশগ্রহণকারী যারা ভিটামিন সি যুক্ত খাবার কম খেয়েছেন, তুলনায় বেশি সচ্ছ ছিল।

গবেষণায় আরও জানা যায়, চোখে ছানি পড়ার পেছনে বংশগত কারণের চাইতে পরিবেশগত কারণগুলোই বেশি দায়ি। মাত্র এক তৃতীয়াংশ রোগীর ছানি পড়া জন্য বংশগত কারণ দায়ি।

গবেষণায় প্রধান গবেষক ক্রিস হ্যামন্ড বলেন, “এই গবেষণার ফলাফল গুরুতর প্রভাব ফেলতে পারে। বিশেষ করে, ক্রমেই বার্ধক্যের দিকে এগিয়ে যাওয়া প্রজন্মকে চোখে ছানি পড়া থেকে বাঁচতে ফল ও সবজি খাওয়ার অনুপ্রেরণা যোগাবে।”

গবেষণার আরেক গবেষক কেট ইয়োনোভা-ডোইং বলেন, “মানুষের শরীর ভিটামিন সি তৈরি করতে পারে না, তাই আমরা খাবার থেকে পাওয়া ভিটামিনের উপর নির্ভরশীল। যারা ভিটামিন ট্যাবলেট খেয়েছেন তাদের ক্ষেত্রে রোগের আশঙ্কা কমার কোনো উল্লেখযোগ্য ইঙ্গিত আমরা পাইনি। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সাপ্লিমেন্টের তুলনায় সবসময়ই উত্তম।”

গবেষণার সীমাবদ্ধতার মধ্যে আছে, অংশগ্রহণকারীরা প্রায় সবাই জাতিতে ইংরেজ এবং নারী। আর বয়স গড়ে ৬০ থেকে ৭০ বছর। তাই সবার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩