শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮, ২ ভাদ্র ১৪২৫

ভুল ট্রানজেকশন’র শিকার ইস্টার্ন ব্যাংকের গ্র

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ভুল ট্রানজেকশন’র শিকার ইস্টার্ন ব্যাংকের গ্র

সোনালীনিউজ ডেস্ক

‘ভুল ট্রানজেকশন’র’ শিকার হয়ে বিড়ম্বনায় পড়ছে ইস্টার্ন ব্যাংকের গ্রহকরা। সম্প্রতি এমন বেশ কিছু অভিযোগ পাওয়ার পর বন্ধ করে দেয়া হয়েছে ব্যাংকটির যাবতীয় ট্রান্সজেকশন। এদিকে সব বুথ বন্ধ এবং ট্রানজেকশন বন্ধ থাকায় ব্যাংকটি থেকে টাকা তুলতে পাড়ছে না গ্রাহকরা।

জানা গেছে, গ্রাহকের অজ্ঞাতসারে তার অ্যাকাউন্ট থেকে টাকা তোলাসহ নানা ধরনের 'ভুতুড়ে ট্রানজেকশনের' ঘটনা ঘটেছে বেসরকারি ইস্টার্ন ব্যাংক লিমিটেডে (ইবিএল)। এই পরিস্থিতিতে আজ শুক্রবার বেলা ১২টার পর থেকে ইবিএলের সব এটিএম বুথ বন্ধ রাখা হয়েছে।

এ বিষয়ে ব্যাংকের হেড অব কমিউনিকেশনস জিয়াউল করিম বলেন, প্রাথমিকভাবে আমরা মনে করছি, এটা সাইবার অ্যাটাকের ঘটনা।' কিন্তু ঠিক কি করাণে এমনটি হয়েছে তা নিশ্চিত করতে পারেননি তিনি।

এদিকে ব্যাংকটির অপর এক কর্মকর্তা জানিয়েছেন,  এ ঘটনায় গত দুই দিনে কয়েকশ গ্রাহক লাখ লাখ টাকা খুইয়েছেন। ক্ষতিগ্রস্ত গ্রাহকের সংখ্যা না জানালেও জিয়াউল বলেন, প্রাথমিকভাবে তারা সাড়ে ১২ লাখ টাকা খোয়া যাওয়ার তথ্য পেয়েছেন।

বিভিন্ন অ্যাকাউন্টে এ ধরনের ট্রানজেকশনের তথ্য পাওয়ার পর দুপুরের দিকে এক পর্যায়ে ইবিএলের সব এটিএম বুধ বন্ধ করে দেওয়া হয়। বুথের বাইরে নোটিশ ঝুলিয়ে বলা হয়, 'কারিগরি ত্রুটির জন্য সাময়িকভাবে বন্ধ'। এদিকে ন্যাশনাল পেমেন্ট সিস্টেম (এনপিএস) বন্ধ রাখায় অন্য ব্যাংকের বুথ থেকে ইবিএল কার্ড দিয়ে টাকা তোলা যাচ্ছে না।

কখন বুথ থেকে টাকা তোলা যাবে জানতে চাইলে ইবিএলের কল সেন্টারের সুপারভাইজর রেজাউল করীম বলেন, 'সন্ধ্যার পর খোঁজ নিয়ে দেখতে পারেন। আবার দেরিও হতে পারে।'

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, 'সাইবার অ্যাটাক কি না জানি না। ইদানিং তো হঠাৎ করে অনেক কিছুই হয়।' বাংলাদেশ ব্যাংকের এই নির্বাহী পরিচালক বলেন, 'ইবিএলের বুথ বন্ধ রাখার বিষয়টি আমাদের জানানো হয়েছে। গ্রাহকদের যে ক্ষতি হবে তা ব্যাংকই পূরণ  করে দেবে।'


সোনালীনিউজ/ঢাকা/মে

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue