সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ৮ ফাল্গুন ১৪২৩

ভূমিকম্পের প্রভাবে মুনাফা ঘাটতির পূর্বাভাস সনির

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ভূমিকম্পের প্রভাবে মুনাফা ঘাটতির পূর্বাভাস সনির

চলতি বছর জাপানের তৃতীয় বৃহত্তম আইল্যান্ড কিউশু-তে হয়ে যাওয়া ভূমিকম্পের প্রভাবে বার্ষিক মুনাফা ঘাটতির পূর্বাভাস দিয়েছে জাপানি ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি কর্পোরেশন। এক্ষেত্রে শিল্পকারখানার ক্ষতি, ব্রিক্রি কমে যাওয়া এবং স্মার্টফোনের উপাদানগুলোর চাহিদা কমে যাওয়াকে কারণ মনে করা হচ্ছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানতি জানিয়েছে, সম্ভবত অর্থবছর শেষে অর্থাৎ মার্চ ২০১৭-এর পরে তাদের মোট আয় ৪৬ শতাংশ কমে আট হাজার কোটি ইয়েন-এ দাঁড়াবে। ব্লুমবার্গ-এর একটি গবেষণায় দেখা গেছে তাদের বছরে গড়ে আয় ১৯৬০০ কোটি ইয়েন। জার্মান শেয়ার বাজারে সনির শেয়ারের মূল্য এক দশমিক দুই শতাংশ কমে গিয়েছে।

ব্লুমবার্গ জানিয়েছে, সনির দুই দশকের মধ্যে এই বছরে তারা সবচেয়ে বেশি মুনাফা আশা করেছিল, কিন্তু প্রতিষ্ঠানটির এমন প্রত্যাশ্যা ১৪ এপ্রিলের ভূমিকম্প ভুল প্রমাণ করে দিয়েছে।

মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান জেফারিস গ্রুপ-এর গবেষক আতুল গয়াল বলেন, “এই ভূমিকম্প কী পরিমাণ ক্ষতি করেছে তা বলার মতো নয়, তাই সবার প্রত্যাশ্যার চেয়েও মুনাফা নিচে নামতে বাধ্য।” তিনি আরও বলেন, “প্রতিষ্ঠানটির পথ প্রদর্শনীর কোনো পরিবর্তন আনা হয়নি। সনির সিনেমা, গান, গেইমস এই বছর ভাল ব্যবসা করবে আবার যেখানে সনির ইমেজ সেন্সর দীর্ঘ সময় নিয়ে আরও উন্নতি করবে।”

এই অর্থ বছরে সনি ৩০ হাজার কোটি ইয়েন-এর মুনাফা পাবে বলে ধারণা করা হচ্ছে, যা আগের প্রত্যাশিত ৪০ হাজার কোটি ইয়েন মুনাফার চেয়ে কম। এই গণনায় ভূমিকম্পের কারণে পণ্য বিক্রির সুযোগ হারানোয় ১১৫০০ কোটি ইয়েনের ক্ষতি হচ্ছে বলে ধারণা করছে সনি। প্রতিষ্ঠানটির প্রত্যাশিত আয় ৭৯৪০০০ কোটি ইয়েন থেকে ৭৮০০০০ কোটি ইয়েন-এ নেমে আসছে।

সনির প্রধান অর্থ কর্মকর্তা কিনিচিরো ইয়োশিডা বলেন, প্রতিষ্ঠানটির মূল ব্যবসায় ভূমিকম্পের আঘাত আনবার পরেও শক্তিশালী আছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ৮ ফাল্গুন ১৪২৩