শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

‘ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

‘ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে হবে’

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে দু’একটি রিফাইনারি কোম্পানি ছাড়া অনেকেই ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ মেশাতে এগিয়ে এসেছে। তিনি বলেন, যেসব রিফাইনারি কোম্পানি ভোজ্য তেলে এখনো ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে পারেনি তাদেরকে এ ব্যাপারে সক্রিয় হতে আগামী ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হচ্ছে। কোনোভাবেই ভিটামিন ‘এ’ ছাড়া ভোজ্য তেল বাজারজাত করতে দেয়া হবে না বলেও এ সময় শিল্পমন্ত্রী হুঁশিয়ারি উচ্চরণ করেছেন।

তিনি মঙ্গলবার (২৪ মে) রাজধানীর হোটেল পুর্বানীতে বাংলাদেশে ভোজ্য তেল সমৃদ্ধকরণে রেগুলেটরি মনিটরিং বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালায় এ হুঁশিয়ারি দেন।শিল্পমন্ত্রণালয় ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ নিউট্রিশন (গেইন)যৌথভাবে কর্মশালার আয়োজন করে।

আমির হোসেন আমু বলেন, ‘ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় স্বরাষ্ট্র ও খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ চলছে। পুরো রমজান মাসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ইতোমধ্যে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমি যতদিন এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি ততদিন কাউকে মানুষের জীবন নিয়ে কোন ছিনিমিনি খেলতে দেব না। যেসব পণ্যে জীবনের ঝুঁকি থাকে, মানুষকে পঙ্গু করে দেয় সেসব পণ্য বাজারজাতকারীদের কোনো ছাড় দেয়া হবে না। তাদের পণ্য বাজারে থাকতে পারে  না। প্রয়োজনে তাদের নামে টিভি ও পত্রপত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হবে- যাতে ক্রেতারা এসব প্রতিষ্ঠানের পণ্য না কিনে।’

শিল্পমন্ত্রী বলেন, ‘এটি দেশীয় উদ্যোগ নয়, আন্তর্জাতিক। এটি বাস্তবায়নে দেশের সঙ্গে বিদেশি সংস্থাও কাজ করছে। ফলে বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিলে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তিও নষ্ট হবে। তাই যেভাবেই হোক এ আইন বাস্তবায়ন করা হবে।’

নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়নে কাজ করা হচ্ছে। কর্মশালায় দেশের ৩৫টির মত ভোজ্য তেল শোধনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেয়।

কর্মশালায় অংশগ্রহনকারীরা জানান, ২০১১-১২ অর্থবছরের জরিপে দেখা গেছে, দেশে প্রতি ৫ জনের মধ্যে একজন শিশুর ভিটামিন ‘এ’-এর ঘাটতি আছে।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআইয়ের মহাপরিচালক একরামুল হক, বাংলাদেশ ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফুর রহমান তরফদার ও নেদারল্যান্ড দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি লরেন্ট ইউমানস প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩