মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪

ভয় ধরিয়ে দিয়েছেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ভয় ধরিয়ে দিয়েছেন ট্রাম্প!

বিতর্কিত মন্তব্য করে দেশে ও বিদেশে প্রবল সমালোচনা ও বিক্ষোভের মুখে পড়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। জাপানে চলমান শিল্পোন্নত সাত দেশের জি-সেভেন সম্মেলনেও উঠে এলো ট্রাম্প প্রসঙ্গ।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজেই জানালেন, ট্রাম্পের বিভিন্ন নীতির কথায় বিশ্বনেতাদের মনে ভয় ধরিয়ে দিয়েছে। গত বৃহস্পতিবার ওবামা বলেন, তারা (বিশ্বনেতারা )-তো বুঝতেই পারছেন না, এই বক্তব্যগুলো কতটা গুরুত্ব সহকারে বিচার করা উচিত। এই সব বক্তব্য তাদের ভীত করেছে। আর তার যুক্তিসঙ্গত কারণও রয়েছে। কারণ যে সব প্রস্তাব ট্রাম্প দিয়েছেন, অধিকাংশই তার অজ্ঞানতার পরিচয় বা খবরের শিরোনামে আসার চো।’

প্রসঙ্গত, ক্ষমতায় এলে মুসলিমদের আমেরিকায় ঢুকতে না দেওয়া, মেক্সিকান ও মহিলাদের প্রতি বিদ্বেষমূলক মন্তব্য- এমন অনেক কিছুতেই বিতর্কের সৃষ্টি করেছেন ট্রাম্প। আর তা নিয়ে ওবামা আগেও সমালোচনা করেছেন। তবে, শুধু ট্রাম্প নয়, জি-সেভেন বৈঠকে যোগ দিতে এসে সন্ত্রাসের ভয়াবহতার প্রসঙ্গ তুলতেও ভোলেননি মার্কিন প্রেসিডেন্ট। সম্প্রতি মার্কিন ড্রোন হানায় মোল্লা মনসুর নিহত হওয়ার পর তালেবান তাদের নতুন প্রধান নির্বাচিত করেছে। সাংবাদিকরা সে প্রসঙ্গ উত্থাপন করলে ওবামা বলেন, ‘আফগান সরকারের সঙ্গে তালেবান এত তাড়াতাড়ি আলোচনার টেবিলে বসবে বলে আমার মনে হয় না। ওরা সম্ভবত সহিংসতা চালিয়ে যাবে।’ উত্তর কোরিয়াকে বিশ্বের ‘মাথাব্যথার কারণ ’ বলে কটাক্ষ করতেও ভোলেননি মার্কিন প্রেসিডেন্ট। উত্তর কোরিয়ার পর পর পরমাণু অস্ত্র পরীক্ষা ইতোমধ্যেই বিশ্বনেতাদের চিন্তা বাড়িয়েছে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে সঙ্গে আমেরিকাকেও উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

এ বিষয়ে ওবামা বলেন, ‘উত্তর কোরিয়া আমাদের সবার মাথাব্যথার কারণ। এমন নয় যে, এখনই কোনও বড় ঝুঁকির আশঙ্কা থাকছে। কিন্তু কোনও দেশে এ রকম অস্থির পরিস্থিতি থাকলে লক্ষ্য তো রাখতে হবেই। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথ আমাদের খুঁজতেই হবে।’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪