বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

মন্দিরে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা অনৈতিক : বিদ্যা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

মন্দিরে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা অনৈতিক : বিদ্যা

সোনালীনিউজ ডেস্ক

এখনো এ দেশের বিভিন্ন ধর্মস্থানে নিষিদ্ধ মেয়েদের প্রবেশ। কেরলের সাবারিমালা মন্দিরকে কেন্দ্র করে বহুদিনের চাপা পড়া এই বিতর্ক ফের মাথাচাড়া দিয়েছে। বহুদিন ধরে চলতে থাকা এই প্রথার বিরুদ্ধে এবার সরব হলেন অভিনেত্রী বিদ্যা বালান।
কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে এই প্রচলিত নিয়মগুলোকে এক কথায় ‘অন্যায়, দুর্ভাগ্যজনক’ বললেন বিদ্যা। জাতীয় পুরস্কার বিজয়ী এই অভিনেত্রী কথায় ‘এখন অন্তত এই নিয়ে কথা হচ্ছে, সেটা ভেবেই ভাল লাগে। সমাজের প্রতিটা ক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকার প্রাপ্য।’
কেরলের সাবারিমালা মন্দিরে ঋতুকালের সময় মেয়েদের প্রবেশ নিষিদ্ধ। সুপ্রিমকোর্টে এই সংক্রান্ত মামলায় অবশ্য মন্দির কর্তৃপক্ষের হয়েই সওয়াল করেছে কেরল সরকার। তাদের দাবি ভক্তদের ধর্মীয় রীতি পালনের অধিকার রক্ষা করা সরকারের কর্তব্য।
বিদ্যার মতে এই ধরণের প্রচলিত নিয়মগুলো ভেঙে এগিয়ে যাওয়ার সময় এসেছে।
‘আমার মনে হয়, আমরা মেয়েরাই নিজেদের জন্য অনেক বাধা সৃষ্টি করি। এখনও পর্যন্ত বেশ কিছু পেশায় মেয়েরা দর্শকের ভূমিকাই পালন করে।’ মন্তব্য ডার্টি পিকচারের অভিনেত্রীর।
তাঁর মতে বাইরের কেউ নয়, পরিবার ও বন্ধুদের বিজাতীয় আচরণই মেয়েদের অগ্রগতির পথে প্রধান বাধা তৈরি করে। মেয়েদের সামগ্রিক অবস্থান নিয়ে সমাজের দৃষ্টিভঙ্গীরও সমালোচনা করেছেন তিনি। সূত্র: আনন্দবাজার

সোনালীনিউজ/এইচএআর

বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩