বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

মহিলাদের মসজিদে গমনের বিধান

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

মহিলাদের মসজিদে গমনের বিধান

সোনালীনিউজ ডেস্ক
জামাআতে নামাজের ফজিলত অত্যধিক। কিন্তু মহিলাদের জন্য মসজিদে গিয়ে জামাআতের সহিত নামাজ আদায় করার বিধান কি? এ ব্যাপারে অনেক মতভেদ রয়েছে। কথা হচ্ছে, মহিলাদের জন্য মসজিদে গিয়ে নামাজের জামাআতে হাজির হওয়া বৈধ, জামাআত ছাড়াও মসজিদে গিয়ে নামাজ পড়া বৈধ। যদি মসজিদে পুরুষদের থেকে সম্পূর্ণ আলাদা ও পরিপূর্ণ পর্দার ব্যবস্থা থাকে।

মসজিদে গমণের ব্যাপারে হাদিসে এসেছে-
হজরত ইবনে উমার রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত আছে, তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি মহিলারা তোমাদের নিকট মসজিদে গমণের অনুমতি চায়, তাহলে তোমরা তাদেরকে (মসজিদে গমণের) অনুমতি দিয়ে দাও। (বুখারি ও মুসলিম)

বর্তমান প্রেক্ষাপটে আমাদের দেশে সাধারণত মহিলাদের জন্য মসজিদে নামাজের কোনো ব্যবস্থা নেই। এ দেশের খুব কম সংখ্যক মসজিদই আছে, যেখানে মহিলাদের নামাজের ব্যবস্থা রয়েছে।

বিশেষ করে মসজিদে আসা-যাওয়ায় পথিমধ্যে নিরাপত্তা ব্যবস্থাও অপ্রতুল এবং ফিৎনার সম্ভাবনা বেশি। এ অবস্থায় মহিলাদের মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ আদায় করাই শ্রেয়। যদি রাষ্ট্র বা সমাজপতিরা মহিলাদের কথা চিন্তা করে মসজিদে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করেন, সেক্ষেত্রে মহিলারা পরিপূর্ণ পর্দা পালন সাপেক্ষে মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারবেন।

পরিশেষে...
মসজিদে গিয়ে নামাজ পড়ার ছাওয়াব অত্যধিক। তাই মুসলিম উম্মাহর উচিত প্রত্যেক পাড়া ও মহল্লায় নারী ও পুরুষের জন্য নামাজের আলাদা ব্যবস্থা করে সবার জন্য জামাআতের সহিত নামাজের ব্যবস্থা করা। আল্লাহ তাআলা ফিৎনামুক্ত ও পর্দাভিত্তিক সমাজ গঠনের তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩