সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

মাইগ্রেন সমস্যা? ভালো থাকার ৫ উপায় জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

মাইগ্রেন সমস্যা? ভালো থাকার ৫ উপায় জেনে নিন

মাইগ্রেনের কারণে বহু মানুষই মারাত্মক সমস্যার মুখোমুখি হন। এ সমস্যার কারণে বিশ্বের বহু মানুষই প্রচণ্ড মাথাব্যথাসহ নানা ধরনের ভোগান্তিতে পড়েন। মাইগ্রেনের সমস্যায় আবহাওয়া পরিবর্তন, খাবার, সুগন্ধ ইত্যাদিতেও কষ্ট পেতে হয় তাদের অনেককে। আর মাইগ্রেন কিভাবে আক্রমণ করবে তা অনেকে বুঝতেও পারেন না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
মাইগ্রেন বিরুদ্ধে যুদ্ধ করা কোনো সহজ কাজ নয়। কিছু উপায় অবলম্বনে মাইগ্রেনের রোগীরা ভালো থাকতে পারেন। এ লেখায় দেওয়া হলোতেমন কিছু উপায়।
১. আপনার যদি সুগন্ধী দ্রব্যে সমস্যা হয় তাহলে সুগন্ধী দ্রব্য থেকে দূরে থাকুন। এক্ষেত্রে রুম ফ্রেশনার, সুগন্ধী মোমবাতি, শক্তিশালী ডিটারজেন্ট পাউডার কিংবা গন্ধ সৃষ্টিকারী যে কোনো দ্রব্য এড়িয়ে চলুন।
২. কিছু খাবার মাইগ্রেনের ব্যথার জন্য দায়ী হতে পারে। এক্ষেত্রে সাবধানে থাকতে হবে পনির, বাদাম, লেবুজাতীয় ফল, চকলেট, আচার ও মেরিনেটেড খাবার, সীম, কিশমিশ, চা-কফির মতো ক্যাফেইনযুক্ত খাবার ও অ্যালকোহল থেকে। এ ধরনের খাবার খাওয়ার পর যদি মাইগ্রেনের সমস্যা হয় তাহলে তা এড়িয়ে চলতে হবে।
৩. মাসিক চক্রের কারণে অনেক নারীর মাইগ্রেনের ব্যথা হতে পারে। সাধারণত এটি অল্প সময়ের জন্য হয়। এক্ষেত্রে ওষুধ গ্রহণ করলে কার্যকরভাবে ব্যথা কমানো যায়।
৪. মানসিক চাপের কারণে বহু মানুষেরই মাইগ্রেনের মতো সমস্যা হতে পারে। এক্ষেত্রে মানসিক চাপ কমানোর জন্য কার্যকর ব্যবস্থা নিতে হবে।
৫. অনিয়মিত ঘুম চক্রের কারণে মাইগ্রেনের ব্যথা হতে পারে। এক্ষেত্রে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমানো ও ঘুম থেকে ওঠা অভ্যাস করলে মাইগ্রেনের সমস্যা দূর হতে পারে।

সোনালীনিউজ/এইচএআর

সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩