বুধবার, ২০ জুন, ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫

মাঠে নেইমারদের সেরাটা বের করতে তিতের নতুন ফর্মুলা

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুন ২০১৮, বুধবার ১১:৩২ এএম

মাঠে নেইমারদের সেরাটা বের করতে তিতের নতুন ফর্মুলা

ঢাকা : এবার হেক্সাজয়ের মিশন নিয়ে রাশিয়া গেছে ব্রাজিল দল। বিশ্বকাপ জয়ের জন্য কোচ তিতের প্রধান অস্ত্র অবশ্যই তিতে। আর একটি বিষয়ের প্রতি তিনি জোর দিয়েছেন সেটি হলো, ঘুম।

মাঠে সেরাটা দিতে হলে রাতে খুব ভালো করে ঘুমোতে হবে নেইমারদের। এবং ফুটবলাররা যাতে ঠিকঠাক ঘুমোতে পারেন, এর জন্য বিশেষ কতকগুলো নিয়মও মানা হচ্ছে ব্রাজিল শিবিরে। কী সেই নিয়ম? ব্রাজিলীয় সংবাদমাধ্যমের জানাচ্ছে, নয় দফা নিয়ম জারি করা হয়েছে শিবিরে। যা মেনে চলতে হবে ব্রাজিলের ফুটবলারদের। একটি নিয়ম হলো, রাতে শুতে যাওয়ার সময় ঘরের তাপমাত্রা ২১ থেকে ২৩ ডিগ্রির মধ্যে রাখতে হবে। আর একটি নিয়ম হলো, রাতে কফি খেয়ে কিছুতেই ঘুমোনো যাবে না। শুধু কফি নয়, যে কোনো ক্যাফেন জাতীয় খাবারের ওপরেই নিষেধাজ্ঞা আছে। আবার ঘুমোনোর সময় এমন কোনো পোশাক পরা চলবে না, যাতে গরম বেশি লাগে।

সম্ভবত সবচেয়ে কড়া নিয়ম হলো, ল্যাপটপ, মোবাইল ট্যাবলেট-কিছু নিয়েই বিছানায় ওঠা যাবে না। ঘুমের আগে সব কিছু টেবিলে রেখে, চুপচাপ শুয়ে পড়তে হবে। বিছানায় শুয়ে দেখা চলবে না টেলিভিশনও। এবারের ব্রাজিলকে অনেক বিশেষজ্ঞই চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে বড় দাবিদার হিসেবে দেখছেন। যার মধ্যে আছেন রোনাল্ডোও। এই বিশ্বকাপে ব্রাজিলের ভাগ্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘অবশ্যই আমার কাছে ব্রাজিল ফেবারিট। আর সেটা আমি ব্রাজিলিয়ান বলে কিন্তু নয়। আমি নেইমারদের ফেবারিট বলছি, কারণ ওরা ভাল ফুটবল খেলছে।’

মস্কোয় একটি অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৪১ বছর বয়সি রোনাল্ডো ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী হিসেবে বেছে নেন স্পেন এবং জার্মানিকে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue