শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

‘মাধ্যমিকে নৈর্ব্যক্তিক প্রশ্নে ১০ নম্বর কমবে’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘মাধ্যমিকে নৈর্ব্যক্তিক প্রশ্নে ১০ নম্বর কমবে’

২০১৭ সাল থেকে মাধ্যমিক পরীক্ষায় নৈর্ব্যক্তিক প্রশ্নে ১০ নম্বর কমানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বর্তমানে পরীক্ষার প্রশ্ন দুই ভাগে করা হয়। এর মধ্যে ১০০ নম্বরের পরীক্ষায় ৪০ নম্বর এমসিকিউ এবং ৬০ নম্বর সৃজনশীল পরীক্ষা হয়। তবে সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগামী বছর থেকে এমসিকিউ ১০ নম্বর কমানো হবে।’

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় একথা বলেন শিক্ষামন্ত্রী।

এদিকে দেশের পরীক্ষা থেকে বহু নির্বাচনী প্রশ্ন উঠিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। একই সঙ্গে তাঁরা নোট, গাইডবই বন্ধ, শিক্ষাক্রম সংশোধন করে বইগুলো সহজভাবে তৈরি, প্রশ্নব্যাংক তৈরি করে সেখান থেকে পরীক্ষা নেওয়াসহ আরও বেশ কিছু সুপারিশ করেছেন।

শিক্ষাবিদদের পরামর্শের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাবিদদের এই পরামর্শ অনুযায়ী তারা এখন কর্মপন্থা ঠিক করবেন। তবে এর মধ্যে প্রাথমিকভাবে তারা কিছু সিদ্ধান্ত নিয়েছেন। শিক্ষাবিদদের পরামর্শ এসব সিদ্ধান্ত বাস্তবায়নে সাহস জোগাবে।’

শিক্ষাসচিব সোহরাব হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অর্থনীতিবিদ কাজী খলিকুজ্জমান আহমদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সিদ্দিকুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস মনজুর আহমেদ, শিক্ষক শ্যামলী নাসরীন চৌধুরী প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/আমা