রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

মানুষের মনোযোগ কমায় ডিভাইস?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

মানুষের মনোযোগ কমায় ডিভাইস?

ট্যাবলেট এবং ল্যাপটপে পড়ার অভ্যাস মানুষের সমস্যা সমাধানের ক্ষমতা এবং সৃজনশীল চিন্তাকে প্রভাবিত করতে পারে, এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম আইএএনএস।
পড়ার জন্য ডিজিটাল মাধ্যমের ব্যবহার মানুষকে তথ্য সংগ্রহ করার চেয়ে মূল তথ্যের মধ্যে সীমাবব্ধ করে। সবসময় সংক্ষিপ্ত চিন্তা মানুষের দূরদর্শিতা, বিচার, অন্তর্দৃষ্টি, যুক্তি, সৃজনশীলতা, সমস্যা সমাধান এবং মানসিক নমনীয়তাকে কমিয়ে দেয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের ‘ব্রেইন ইনজুরি অ্যাসোসিয়েশন’-এর প্রোগ্রাম ‘লার্ননেট’।

এই গবেষণার প্রধান গবেষক যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন ইউনিভার্সিটি ইন পিটসবার্গ-এর সহকারী অধ্যাপক জিওফ কফম্যান বলেন, "ডিজিটাল প্ল্যাটফর্ম কীভাবে উদ্বেগ, বিহ্বল, এবং মনোযোগী হওয়াকে প্রভাবিত করে তার গবেষণার জন্য একটি চুক্তি হয়েছে। এবং এই কাজের গবেষণায় এমন বিষয়ের উপর মনোনিবেশ করা হয়েছে যেখানে আগে গবেষণা হয়নি। গবেষকদের পরিচালিত চারটি গবেষণায় ২০ থেকে ২৪ বছরের ৩০০ জনের বেশি অংশগ্রহন করেন।

একটি গবেষণায় অংশগ্রহণকারীদের ল্যাপটপে এবং কাগজে ডেভিড সেডারিস এর একটি ছোট গল্প পড়তে দেওয়া হয়। এরপর তাদের একটি ‘পপ কুইজ’ এবং উপলব্ধির একটি পরীক্ষা নেওয়া হয়। সংক্ষিপ্ত প্রশ্নের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার না করা অংশগ্রহণকারীরা গড়ে অনুমিত প্রশ্নের ৬৬ শতাংশ সঠিক উত্তর দেয়। যেখানে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ৪৮ শতাংশ সঠিক উত্তর দেয়। বাস্তবিক প্রশ্নের ক্ষেত্রে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ৭৩ শতাংশ সঠিক উত্তর দেয়। যেখানে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার না করা অংশগ্রহণকারীরা ৫৮ শতাংশ সঠিক উত্তর দেয়।

দ্বিতীয় একটি পরীক্ষায়, অংশগ্রহণকারীদের ল্যাপটপে এবং কাগজে কল্পিত চারটি জাপানি মডেলের গাড়ির মধ্যে কোনটি সবচেয়ে ভাল জানতে চাওয়া হয়। কাগজে পড়ে ৬৬ শতাংশ সঠিক উত্তর দেয়, যেখানে ল্যাপটপে পড়ে ৪৩ শতাংশ সঠিক উত্তর দেয়। গবেষণাটি ক্যালিফোর্নিয়ার স্যান হোসে-তে অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি আয়োজিত চলতি সম্মেলনে প্রকাশ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩