রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

মার্কিনিদের ইউরোপ ভ্রমণে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

মার্কিনিদের ইউরোপ ভ্রমণে সতর্কতা

চলতি গ্রীষ্ম মৌসুমে আমেরিকান নাগরিকদের ইউরোপ ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউরোপে মার্কিনীদের ভ্রমণে সতর্কবার্তা জারির ঘটনা বিরল। গত ২০ বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বারের মতো ইউরোপে ভ্রমণ সতর্কতা জারি করলো স্টেট ডিপার্টমেন্ট। দ্বিতীয় সতর্কতাটি জারি করা হয়েছিল গত বছরের নভেম্বরে প্যারিস হামলার পরে। স্টেডিয়াম, কনসার্টহলসহ বেশ কয়েকটি স্থানে পরিচালিত ওই হামলায় ১৩০ জন লোক নিহত হয়েছিল।

আগামী ১০ জুন থেকে থেকে ফ্রান্সে শুরু হতে যাচ্ছে ইউরোকাপ ২০১৬। এটি চলবে ১০ জুলাই পর্যন্ত। এ উপলক্ষে ইউরোপের বিভিন্ন দেশ থেকে সমর্থকরা ফ্রান্সে এসে জড়ো হবে।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ‘চলতি গ্রীষ্মে ইউরোপে ভ্রমণ করা ব্যাপকসংখ্যক পর্যটক সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু হতে পারে।’

সংস্থাটি জানিয়েছে, ইউরোপে অধিক সংখ্যক আমেরিকানের উপস্থিতির অর্থ হচ্ছে সন্ত্রাসীদের সম্ভাব্য আক্রমণ পরিকল্পনায় তারা বড় লক্ষ্যবস্তুতে পরিণত হবে। এই সতর্কবার্তায় কোনো সুনির্দিষ্ট হুমকির উল্লেখ করা হয়নি। তবে যারা গ্রীষ্মকালীন ছুটি কাটাতে ইউরোপে যান, তাদের সবার উদ্দেশ্যেই জারি করা হয়েছে এই সতর্কতা।

সতর্কবার্তায় ইউরোকাপের ম্যাচগুলোর অনুষ্ঠানস্থলসহ জুলাই মাসে ট্যুর ডি ফ্রান্স সাইকেল রেস এবং এর পরপর পোল্যান্ডের ক্যাথলিক ওয়ার্ল্ড ইয়ুথ ডে’কেও নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ অনুষ্ঠান হিসেবে উল্লেখ করা হয়েছে। সন্ত্রাসীরা পর্যটন কেন্দ্র, রেস্তোঁরা বাণিজ্যিক কেন্দ্র ও গণপরিবহনে হামলা চালাতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। তবে ফ্রান্সের পক্ষ থেকে বলা হয়েছে, এই টুর্নামেন্ট চলাকালে ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩