বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

মার্কিন কংগ্রেসে ইয়াহু মেইলে নিষেধাজ্ঞা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

মার্কিন কংগ্রেসে ইয়াহু মেইলে নিষেধাজ্ঞা

মার্কিন কংগ্রেস সদস্যদের উপর লাগাতার র‌্যানসমওয়্যার আক্রমণের প্রেক্ষিতে সদস্যদেরকে ইয়াহু মেইল ব্যবহার করতে নিষেধ করেছে দেশটি। চলতি বছরের ৩০ এপ্রিল ফাঁস হওয়া একটি মেইল হতে বিষয়টি জানানো হয়। মেইলে ইয়াহু এবং জিমেইল দুই প্রতিষ্ঠানের নামই উল্লেখ করা হলেও আপাতত শুধু ইয়াহু মেইলের উপরই নিষেধাজ্ঞা এসেছে।

বিবিসি জানিয়েছে, ১২ মে-এর আগের ৪৮ ঘন্টার মাঝে র‌্যানসমওয়্যার আক্রমণ বেড়েছে। আর সে কারণেই মেইল ব্যবহারের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন কংগ্রেস। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ইয়াহু মেইল বন্ধ থাকবে বলে জানানো হয়। র‌্যানসমওয়্যার হচ্ছে এমন একটি ভাইরাস, যেটি আক্রান্ত ব্যাক্তির ফাইলগুলোকে সংকেতায়িত করে রাখে এবং সেটি পুনরায় ঠিক করে দিতে গ্রাহকের কাছে অর্থ দাবী করে।

এ ব্যাপারে নামপ্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস কর্মকর্তা রয়টার্সকে জানান, ইহাহু মেইল ছাড়াও যে সকল ডিভাইস ইন্টারনেট দ্বারা সংযুক্ত, সেই ডিভাইসগুলো গুগলের কাস্টম-বিল্ট অ্যাপ প্ল্যাটফর্ম অ্যাপস্পট.কম ব্যবহার করতে পারবে না। তিনি বলেন, "ট্রোজান ভাইরাসের কারণে আমরা ৩ মে থেকে অ্যাপস্পট.কম ব্লক করা শুরু করেছি।

র‌্যানসমওয়্যার আক্রমণের কারণে, সম্ভাব্য দূর্বলতার বিষয়টি বিবেচনা করে কংগ্রেসকে সতর্ক করেছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই।

কংগ্রেসের সাবেক কর্মকর্তা রয়টার্সকে জানান, তিনি সদস্যদের রাজনৈতিক আলাপ এবং ভোটের নোটিফিকেশন শেয়ারের জন্য গুগল নিয়ন্ত্রিত যে দুটি অ্যাপ তৈরি করেছিলেন, সেগুলো এই নিষেধাজ্ঞার আওতায় আসবে। এই সমস্যা সমাধানে ইয়াহু এবং গুগল ইতোমধ্যেই কংগ্রেসের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছে, বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩