বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

মার্কিন সেনা একাডেমীতে যৌন নির্যাতন বাড়ছে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

মার্কিন সেনা একাডেমীতে যৌন নির্যাতন বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

 

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমীগুলোতে টানা দ্বিতীয় বছরের মত যৌন নিপীড়ন ও নির্যাতনের ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি সামরিক একাডেমিতেই যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

গত ২০১০-১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ৩টি সামরিক একাডেমীতে সর্বমোট ৬৫টি যৌন নির্যাতনের কেইস রেকর্ড করা হয়েছে। এর আগের একাডেমিক বছরে এ ধরনের ৪১টি নির্যাতনের ঘটনা রেকর্ড করা হয়েছিল। অর্থাৎ এক বছরের ব্যবধানে যৌন নির্যাতনের ঘটনা বেড়েছে প্রায় ৫৫ শতাংশ। খবর কলকাতা টোয়েন্টি ফোরের।

খবরে বলা হয়, আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, দেশটির বিমান বাহিনীতে ২০১৪-২০১৫ সালে যৌন হয়রানির অভিযোগ প্রায় ৯১টি মামলা হয়েছে। ২০১১ সালের পর থেকে বিমান বাহিনী একাডেমিতে এটাই সবচেয়ে বেশি যৌন নির্যাতনের ঘটনা বলে বর্ণনা করছেন সে দেশের সামরিক পর্যবেক্ষকরা। একইসঙ্গে ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ক্যাডেটরা ১৭টি মামলা দায়ের করেছেন।

অন্যদিকে, নৌ একাডেমিতে ২৫টি মামলা দায়ের করা হয়েছে। মার্কিন সামরিক একাডেমিতে নারীরাই বেশিভাগ যৌন হেনস্তার মামলা দায়ের করেছেন। তবে ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমিতে ১২ ভাগ এবং নৌ ও বিমান বাহিনীতে যথাক্রমে ১৬ এবং ১০ ভাগ পুরুষের ওপর যৌন হামলার ঘটনা ঘটেছে।

মার্কিন সামরিক একাডেমিতে ২০১৪-২০১৫ সালে যৌন হয়রানির মাত্রা অতিরিক্ত হারে বেড়ে গেছে। গত বছর যেখানে মাত্র ২০টি যৌন হেনস্তার ঘটনা ঘটেছিল, সেখানে এই বছর ২৮টিরও বেশি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এই সংখ্যা দিন দিন বাড়তে থাকায় চিন্তিত পেন্টাগন। ইতিমধ্যে সমস্যা যাতে আর না বাড়ে সেজন্য একগুছে ব্যবস্থা নেওয়া হলেও সেই ব্যবস্থা কতটা কাজে আসবে তা নিয়ে চিন্তিত খোদ কর্মকর্তারা নিজেরাই!

 

সোনালীনিউজ/ঢাকা

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩