সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪

মালিতে সন্ত্রাসী হামলায় পাঁচ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

মালিতে সন্ত্রাসী হামলায় পাঁচ শান্তিরক্ষী নিহত

মালির কেন্দ্রস্থলে সন্ত্রাসী হামলায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর পাঁচ সদস্য নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন। বিবিসির খবরে বলা হয়েছে, শান্তিরক্ষীদের বহনকারী একটি গাড়ি মপতি এলাকার সেভার শহরের কাছ দিয়ে যাওয়ার সময় হামলার শিকার হয়। গাড়িটিতে আগুন ধরে যায় এবং পরে সেটি একটি স্থলমাইনে ধাক্কা দিলে বিস্ফোরণ ঘটে।

এ ঘটনায় হতাহতদের সবাই টোগোর অধিবাসী। হামলার দায় কেউ স্বীকার না করলেও এলাকাটি মেকিনা লিবারেশন ফ্রন্টের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। ওই গ্রুপ আল-কায়েদার ঘনিষ্ঠ বলে ধারণা করা হয়।

মালির উত্তর ও মধ্যাঞ্চলে শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা এর আগেও হামলার শিকার হয়েছেন। ২০১৩ সালে দেশটিতে উগ্রপন্থী ইসলামি গোষ্ঠী ও তুয়ারেগ যোদ্ধাদের বিদ্রোহ ঠেকাতে শান্তিরক্ষী মোতায়েন করা হয়।

শান্তিরক্ষী মোতায়েনের আগে মালির সাবেক ঔপনিবেশিকি শাসক ফ্রান্স বিদ্রোহীদের দমনে দেশটিতে সেনা মোতায়েন করেছিল। সে সময় বিদ্রোহীরা দেশটির উত্তরাংশ দখলে নিয়ে রাজধানী বামাকার পথে অগ্রসর হচ্ছিল।

ছয় মাস পর ২০১৩ সালের জুলাই মাসে শান্তিরক্ষী বাহিনী ফ্রান্সের কাছ থেকে মালির নিয়ন্ত্রণভার নেয় এবং কিছু দিনের মধ্যেই উত্তরাঞ্চল উদ্ধার করে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালে ১৬ দেশের বিভিন্ন শান্তি মিশনে দায়িত্ব পালনের সময় মোট ১২০ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই