শনিবার, ২৫ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩

মাহফুজ আনামের বিরুদ্ধে ৩৩টি মামলা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

মাহফুজ আনামের বিরুদ্ধে ৩৩টি মামলা

সোনালীনিউজ ডেস্ক

রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের ১৩ জেলায় আরো ১৫টি মামলা দায়ের করা হয়েছে। এ নিয়ে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে চারটি নালিশি মামলাসহ মোট ৩৩টি মামলা দায়ের করা হলো।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঠাকুরগাঁও, রংপুর, নীলফামারী, কুঁড়িগ্রাম, নাটোর, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, শরীয়তপুর, লক্ষ্মীপুর, সিলেট, সুনামগঞ্জ, ও কক্সবাজারে এসব মামলা দায়ের করা হয়েছে। বিস্তারিত পড়ুন প্রতিনিধিদের পাঠানো খবরে।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আমলি আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে। ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক মুহম্মদ সাদেক কুরাইশী বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

আদালত ফৌজদারী কার্যবিধির ১৯৬ ধারা মতে সরকারের অনুমোদন সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ঠাকুরগাঁও থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

রংপুর: রংপুরে মাহফুজ আনামের ১০০ কোটি টাকার অপর একটি মানহানির মামলা করেছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মণ্ডল। সোমবার সকালে কোতোয়ালি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সদরুল আলমের আদালতে এ মামলাটি দায়ের করেন। আদালত আগামী ৩ মার্চ আসামিকে স্বশরীরে হাজির হওয়ার আদেশ দিয়েছেন।

রাজশাহী: মাহফুজ আনামের বিরুদ্ধে রাজশাহীতে জেলা সিএমএম (ক) অঞ্চলের বিচারক মকসেদা আসগরের আদালতে রাষ্ট্রদ্রোহী মামলা দায়ের করা হয়েছে। রাজশাহীর মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড আব্দুস সালাম বাদী হয়ে  ১২৩(ক)/১২৪(ক)/৫০০/৫০১ ধারায় দুপুরে মামলাটি দায়ের করেন।

নীলফামারী: মাহফুজ আনামের বিরুদ্ধে নীলফামারীতে দুই কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে ৫০০/৫০১ ধারায় একটি  মানহানির মামলা করা হয়েছে। সোমবার দুপুরে নীলফামারী জ্যোষ্ঠ বিচারিক আদালতে (আমলি আদালত ডোমার) ডোমার উপজেলা আওয়ামী লীগের সদস্য ও গোমনাতি ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আব্দুল হামিদ এ মামলাটি দায়ের করেন।

আদালতের বিচারক সামিউল ইসলাম মামলাটি আমলে নিয়ে আগামী ৪ এপ্রিলের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার জন্য ডোমার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন।

পাবনা : পাবনায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি মামলা করেছেন পাবনা জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লাল।

সোমবার সকালে পাবনা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি আদালত-১ এ মামলা দায়ের করা হয়। আমলি আদালতের বিচারক মো. রেজাউল করিম দণ্ডবিধির ৫০০/৫০১ ধারায় মামলাটি গ্রহণ করেন।

নাটোর: ডেইলী স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে নাটোরে মানহানী মামলা দায়ের করা হয়েছে।সকালে নাটোর সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক এড.আলেক উদ্দিন শেখ বাদি হয়ে নাটোরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শামসুল আল আমিনের আদালতে মামলাটি দায়ের করেন।

বিচারক মামলাটি গ্রহণ করলেও কোন আদেশ দেননি। ১/১১ এর তত্বাবধায়ক সরকারের সময় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে উদ্দ্যেশ্যমূলক প্রতিবেদন প্রকাশ করে ডেইলী স্টার পত্রিকা। সম্প্রতি এক টিভি অনুষ্ঠানে পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম বিষয়টি স্বীকার করায় তার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়।

টাঙ্গাইল: টাঙ্গাইলে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা করা হয়েছে।

সোমবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলামের আদালতে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহ বাদী হয়ে মামলাটি করেন। আদালত মামলাটি আমলে নিয়ে তার তদন্ত করার জন্য টাঙ্গাইল সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নিদের্শ দিয়েছেন।

কক্সবাজার: ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে আবারো মানহানি মামলা হয়েছে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল আদালতে। সোমবার বেলা ১২টার দিকে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক অরুন পাল ওই মামলা আমলে নিয়ে তদন্তের জন্য সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল)’র নিকট প্রেরণ করেন। মাহফুজ আনামের বিরুদ্ধে মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম ১০০ কোটি টাকা মানহানির এ মামলাটি দায়ের করেন।

লক্ষ্মীপুর: মাহফুজ আনামের বিরুদ্ধে লক্ষ্মীপুরে ১০০ কোটি টাকার মানহানির একটি মামলা দায়ের করা হয়েছে। কমলনগর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. নুরুল আমিন রাজু বাদী হয়ে এ মামলা দায়ের করেন। পরে আদালতের বিচারক মুহাম্মদ মুনির হোসাঈন মামলাটি গ্রহণ করে শুনানির জন্য অপেক্ষমাণ রেখেছেন।

শরীয়তপুর: শরীয়তপুরে মাহফুজ আনামের বিরুদ্ধে ৩টি মামলা হয়েছে। জেলা ছাত্রলীগের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন ভিপি নুরুল আমিন কোতোয়াল, জাজিরা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হানিফ মাতবর ও প্রাক্তন ছাত্রলীগ নেতা হাসিবুল ইসলাম মিঠু বাদী হয়ে এ তিনটি মামলা করেন। শরীয়তপুর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত দুটি মামলায় সমন জারি করে বাকি একটিতে পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

সিলেট ও সুনামগঞ্জ: বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করায় ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সিলেট ও সুনামগঞ্জের আরো দুটি মানহানি মামলা দায়ের করা হয়েছে।

সোমবার দুপুরে সিলেটে আমল গ্রহণকারী বিচারিক (জৈন্তপুর) হাকিম কুদরত-ই-খোদার আদালতে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. আফসার আজিজ ১৫০ কোটি টাকার মানহানির মামলাটি দায়ের করেছেন।

মামলা সূত্রে জানা যায়, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগের সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ গণতান্ত্রিক নেতাকর্মীদের দেশত্যাগ ও রাজনৈতিক কার্যক্রম থেকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্রের অংশ হিসেবে ডেইলি স্টার পত্রিকায় বিকৃত সংবাদ প্রকাশের ঘটনাটি গত ৩ ফেব্রুয়ারি একটি বেসরকারি টিভি চ্যানেলের টকশোতে স্বীকার করেছেন মাহফুজ আনাম।

যার মধ্যে দিয়ে ডেইলি স্টার সম্পাদক নিজেকে আত্মস্বীকৃত রাষ্ট্রদোহী হিসেবে স্বীকার করে নিয়েছেন। এরপর ৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে কয়েকজন সংসদ সদস্য ডেইলি স্টার বন্ধ করা এবং মাহ্ফুজ আনামের পদত্যাগ ও বিচার দাবি করেন। এর পরদিন থেকে মাহফুজ আনামের বিরুদ্ধে বিভিন্ন জেলায় একের পর এক মামলা দায়ের করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩