শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭, ১১ অগ্রহায়ণ ১৪২৪

মিরপুরে ম্যানহোলে যুবকের লাশ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭, বুধবার ০৭:১৭ পিএম

মিরপুরে ম্যানহোলে যুবকের লাশ

ঢাকা: রাজধানীর মিরপুরের রূপনগরে ম্যানহোলের ময়লা পরিষ্কার করতে গিয়ে নিখোঁজের প্রায় ২৩ ঘণ্টা পর অজ্ঞাত (১৭) পরিচয়ের যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

বুধবার বিকাল (১৩ সেপ্টেম্বর) ৩টা ৩৫মিনিটে স্থানীয়দের সহায়তায় ওই যুবকের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। পরে ময়নাতদন্তের জন্য নিহতের লাশ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়।

এর আগে মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে মিরপুর ৭ নম্বর সেকশনের চলন্তিকা এলাকার জিতা গার্মেন্টের পাশের একটি ম্যানহোলে নেমে ওই পরিচ্ছন্নতাকর্মী নিখোঁজ হন। ড্রেন পরিষ্কার করতে জিতা গার্মেন্ট কর্তৃপক্ষ ৫শ টাকার বিনিময়ে ওই যুবককে ম্যানহোলে নামায়। বিকেল পৌনে ৫টায় উদ্ধার কার্যক্রম শুরু করে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট। এরপর তাকে উদ্ধার করা সম্ভব না হলে রাত ১০টায় মিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল আল আরেফিন অভিযান স্থগিতের ঘোষণা দেন। 

বুধবার সকাল ১০টা থেকে আবারো উদ্ধার অভিযান শুরু করে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। তবে ফায়ার সার্ভিস কর্মীদের অনুমান ভুল প্রমাণ করে সাধারণ জনতা সন্ধান বের করে যুবকের মরদেহের। ড্রেনের পানি যেদিকে প্রবাহমান তার প্রায় ৫০ ফুট উল্টো দিকে মরদেহের সন্ধান পান সাধারণ জনতা। এর আগে পানির প্রবাহমানতার দিকে প্রায় ২২ ঘণ্টা খোঁজাখুঁজি করে ফায়ার সার্ভিস। স্থানীয় জনতা ফায়ার সার্ভিসকে উল্টো দিকে খোঁজার অনুরোধ জানায়। কিন্তু উল্টোদিকে আসার সম্ভাবনা গুরুত্ব দেয়নি ফায়ার সার্ভিসের কর্মীরা। পরে সাধারণ জনগণ উল্টোদিকে প্রায় ৫০ ফুট দূরে আরেকটি ম্যানহোলের ঢাকনা উঠিয়ে নিচে নামে। ১৫-২০ মিনিট খোঁজাখুঁজির পর সাড়ে তিনটায় মরদেহের সন্ধান পায়।

স্থানীয় বাসিন্দা রিকশাচালক আনোয়ার জানান, ড্রেনটি জিতা গার্মেন্টসের নিজস্ব। গত সোমবার বৃষ্টির পানি জমে থাকায় মঙ্গলবার বিকেলে জিতা গার্মেন্টসের নিজস্ব কর্মীরা ম্যানহোলের ঢাকনা উঠিয়ে দেন। পরে ড্রেনে জমে থাকা ময়লা বাঁশ দিয়ে সরানোর চেষ্টা করে ব্যর্থ হন তারা। সেজন্য একজনকে ম্যানহোলে নামানোর সিদ্ধান্ত নেন। পরে নাম না জানা ওই যুবক জানান, তাকে ৫০০ টাকা দিলে ম্যানহোলে নামবেন। জিতা গার্মেন্টসের লোকজন প্রস্তাবে রাজি হলে ম্যানহোলে নামেন তিনি।

আরেক প্রত্যক্ষর্শীর বরাত দিয়ে আনোয়ার জানান, ওই যুবক দুইবার ডুব দিয়ে ময়লা নিয়ে উঠে আসেন। কিন্তু তৃতীয়বার ডুব দিয়ে আর ওঠেননি। এরপর গার্মেন্টসের লোকজন খবর দিলে ফায়ার সার্ভিস এসে উদ্ধার অভিযান শুরু করে। মঙ্গলবার রাত ১০টায় মিরপুর ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুল আল আরেফিন অভিযান স্থগিতের ঘোষণা দিয়ে জানান, ফায়ার সার্ভিসের ডুবুরিরা ম্যানহোলের ২০ ফুট ভেতরে গিয়ে আর যেতে পারেননি। কারণ, সেখানে মাটি ও ময়লা-আবর্জনা জমে রাস্তাটি সরু হয়ে গেছে। সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলরের সঙ্গে আলোচনা করে ওই রাস্তার ড্রেনের দুই পাশে খনন করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই