শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

মিষ্টি আলুর স্বাস্থ্য উপকারিতা

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

মিষ্টি আলুর স্বাস্থ্য উপকারিতা

আলুর দম, আলু ভাজি, আলুর চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, আলুর তৈরি যে কোন খাবারই খেতে দারুন। সাধারণত সাদা আলু দিয়ে এই খাবারগুলো তৈরি করা হয়ে থাকে। মিষ্টি আলু নামক এক ধরণের আলু আছে, যা সাধারণত সিদ্ধ করে খাওয়া যায়। অনেকেই এটি খেতে পছন্দ করেন না। কিন্তু আপনি জানেন কি এই মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ বিটা ক্যারটিন, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার রয়েছে। U.S. Food and Drug Administration এর মতে “ একটি মিষ্টি আলুতে ১০০ এর বেশি ভিটামিন এ রয়েছে যা প্রতিদিনের ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে”।

১। হার্ট সুস্থ রাখতে
Harvard University School of Public Health  এক গবেষণায় দেখেছেন যে, মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ ভিটামিন বি৬ রয়েছে, যা রক্তের হমোসাইটিনিন ভেঙ্গে দিয়ে রক্তের ধমনী এবং শিরায় রক্ত চলাচল সচল রাখে। এর পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ রেখে হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া ইলেক্ট্রোলাইট হার্টবিট নিয়মিত রাখে।

২। ভিটামিন সি সমৃদ্ধ
ভিটামিন সি দাঁত,হাড় এবং কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ক্ষত সারাতে, শরীরে কোলাজন উৎপাদন করে ত্বকের নমনীয়তা ধরে রাখতে ভিটামিন সি এর প্রয়োজন। মিষ্টি আলু ভিটামিন সি এর অন্যতম উৎস।

৩। ক্যান্সার প্রতিরোধক
দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট হল বিটা-ক্যারটিন। একটি মাঝারি আকৃতির মিষ্টি আলুতে ভিটামিন এ এবং বিটা-ক্যারটিন রয়েছে। ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে রক্ষা, দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। School of Public Health's Department of Nutrition গবেষণায় দেখেছেন যে, বিটা ক্যারটিন প্রোসটেট ক্যান্সার, কোলন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

৪। ডায়াবেটিস প্রতিরোধে
মিষ্টি আলু প্রাকৃতিকভাবে মিষ্টি হয়, যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। প্রাকৃতিক চিনি কাজের শক্তি প্রদান করে অবসাদ, ক্লান্তি দূর করে থাকে।

৫। দুশ্চিন্তা নিরাময়ক
ম্যাগনেসিয়াম স্বাস্থ্যকর রক্ত, হাড়, হার্ট,পেশী এবং নার্ভ গঠন করতে সাহায্য করে। এছাড়া ম্যাগনেসিয়াম স্ট্রেস, দুশ্চিন্তা দূর করে মন চিন্তা মুক্ত রাখতে সাহায্য করে।

National Health and Nutrition Examination Survey এক জরিপে প্রকাশ করেছে যে, ২% আমেরিকান প্রতিদিন ৪৭০০ মিলিগ্রাম পটাশিয়াম সাপ্লিমেনটরি গ্রহণ করে থাকে। অথচ একটি মাঝারি আকৃতির মিষ্টি আলুতে রয়েছে ৫০০ মিলিগ্রাম পটাশিয়াম। Medical News Daily এর মতে প্রতিদিন পটাশিয়াম গ্রহণ প্রায় ২০% বিভিন্ন রোগে মৃত্যু ঝুঁকি হ্রাস করে থাকে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩