শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭, ১১ অগ্রহায়ণ ১৪২৪

মিষ্টি খেতে ইচ্ছা করে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

মিষ্টি খেতে ইচ্ছা করে

সোনালীনিউজ ডেস্ক

খাওয়ার পর মিষ্টি খেতে ইচ্ছা করে, কেন খাবার খাওয়ার পর এই ইচ্ছাটা মাথাচাড়া দিয়ে ওঠে? এটা অনেক সময় ফিজিক্যাল ইমব্যালেন্স এর জন্য হয়ে থাকে।

আরও অনেক কারণ আছে-

১। যদি অফিস থেকে বাহির হতে আপনার দেরি হয়ে যায় বা কোনও কারণে যদি খুব তাড়ায় থাকেন, তাহলে হয়তো খাবার ভাল করে না চিবিয়েই আপনি খেয়ে নেন। জানেন কি, এই কারণেও মিষ্টি খাওয়ার ইচ্ছা জাগে আপনার মনে? কারণ, আপনার পৌষ্টিকতন্ত্রের এনজাইম আরও কিছু খাদ্য চায় পাচন করার জন্য আর যত ক্ষণ তা না পায় তত ক্ষণ আপনি তৃপ্তির সেই আরমটা অনুভব করেন না।

২। সাধারণত আমাদের খাবার নোনতা থাকে। তাই সেই নোনতা খাবারের পর বার বারই আমরা কিছু মিষ্টি খাওয়ার জন্য উসখুশ করতে থাকি।

৩। খাওয়ার পর মিষ্টি না খেলে কি সেই ম্যাজিকটা অনুভব করেন না? তার আরও একটা কারণ হল ডি-হাইড্রেশন। খাওয়ার পর নিশ্চয় খুব জল তেষ্টা পায় আপনার? কিন্তু বদহজম হওয়ার ফলে খেতে চান না? তা হলে জেনে রাখুন, এইটাও একটা কারণ যা আপনাকে মিষ্টির হাড়ির দিকে নিয়ে যায়। আর সেই ম্যাজিকটা পাওয়ার জন্য অচিরেই এক বা একাধিক মিষ্টি চালান হয়ে যায় আপনার মুখের ভেতর!

৪। আমাদের দুপুর বা রাতের খাবারে সাধারণত কিছু কার্বোহাইড্রেট থাকে। যা রক্তে ইনস্যুলিনের পরিমাণ বাড়িয়ে দেয়। এর ফলে আরও কার্বোহাইড্রেট খাওয়ার ইচ্ছা হয়। আর যত ক্ষণ না পর্যন্ত একটা প্রমাণ সাইজের কালো জাম মুখের মধ্যে ফেলছেন, তত ক্ষণ শান্তি পান না।

সোনালীনিউজ/এন