মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জুলাই ২০১৮, বুধবার ০১:৩৩ পিএম

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ঢাকা : অবৈধভাবে বসবাসকারী নাগরিকদের ফিরিয়ে নিতে অনীহা দেখানোয় মিয়ানমার ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বারবার দেশ দুটির অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার বিষয়ে আহ্বান জানিয়ে আসলেও তা বাস্তবায়নে গড়িমসি করায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানিয়েছে। মঙ্গলবার (১০ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্র থেকে নিজেদের দেশের নাগরিকদের ফেরত নিতে বলা হলেও তা বাস্তবায়নে অযথা বিলম্ব করেছে মিয়ানমার ও লাওস। ফলে দেশ দুটির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

মিয়ানমার ও লাওসে সুনির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে ভিসার আবেদনের ওপর কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের দূতাবাস ইয়াঙ্গুনে বি-১ (কর্ম) ও বি-২ (ভ্রমণ) ক্যাটাগরির সব নন-ইমিগ্রান্ট ভিসা দেয়া বন্ধ করেছে। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে মিয়ানমারের শ্রম, অভিবাসন ও জনসংখ্যা (এমওএলআইপি) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায় এবং এর উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা। এ নিষেধাজ্ঞার আওতা আরও বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।

একইসঙ্গে দেশটি লাওসের জন্য এ-৩ ও জি-৫ (কূটনীতিক ও আন্তর্জাতিক সংগঠনের কর্মী) বি-১ ও বি-২ এবং বি-১, বি-২ (নন-ইমিগ্র্যান্ট) ক্যাটাগরির ভিসার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র: ভয়েস অব আমেরিকা

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue