শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

মুশফিক-কোহলিরা খেলবে দুর্জয়-গাঙ্গুলি ট্রফিতে

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

মুশফিক-কোহলিরা খেলবে দুর্জয়-গাঙ্গুলি ট্রফিতে

স্পন্সরশীপ প্রতিষ্ঠানের নামেই সাধারণত হয়ে থাকে যেকোন সিরিজের নামকরণ। তবে এর ব্যতিক্রমও রয়েছে। যেমন বোর্ডার-গাভাস্কার ট্রফি। এখানে খেলে থাকে অস্ট্রেলিয়া ও ভারত। আবার রয়েছে চ্যাপেল-হ্যাডলি ট্রফি। যেখানে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আরও রয়েছে গান্ধি-ম্যান্ডেলা ট্রফি। যেখানে লড়াই হয় ভারত ও দক্ষিণ আফ্রিকার। এবার হয়তো বাংলাদেশের কোন ক্রিকেটারের নামে যোগ হতে যাচ্ছে কোন সিরিজের নামকরণে। সেটা হতে পারে দুর্জয়-গাঙ্গুলি ট্রফি।

আগামী আগষ্ট মাসে প্রথমবারের মতো ভারত সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। যেখানে ভারতের মাটিতে একটি মাত্র টেস্ট ম্যাচ খেলার কথা। তবে পাশাপাশি ওয়ানডে ম্যাচ খেলার প্রস্তাবও রয়েছে বিসিবির পক্ষ থেকে। তবে এ সিরিজ নিয়ে এখনও শংকা রয়েছে। সেটা ক্রিকেটের ব্যস্ত সূচির কারণেই। তবে যদি বাংলাদেশ ভারত সফর করে, তাহলে এই সিরিজের নাম হতে পারে দুর্জয়-গাঙ্গুলি ট্রফি।

বাংলাদেশের অভিষেক টেস্ট ম্যাচের আগে ভারত অধিনায়ক গাঙ্গুলি ও বাংলাদেশ অধিনায়ক দুর্জয়। কেন ট্রফির নাম হবে দুর্জয়-গাঙ্গুলি। তার পেছনে ইতিহাসও রয়েছে। বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পায় ২০০০ সালে। প্রথম টেস্ট ম্যাচ বাংলাদেশ খেলেছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। বাংলাদেশের অধিনায়ক ছিলেন নাঈমুর রহমান দুর্জয়। আর ভারতের অধিনায়ক ছিলেন প্রিন্স অব ক্যালকাটা সৌরভ গাঙ্গুলি। দুই অধিনায়কের সম্মানার্থেই এমন নামকরণের সিদ্ধান্ত।

ভারত সফরে একমাত্র টেস্ট ম্যাচটি হতে পারে কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামে। যা গাঙ্গুলির হোম ভেন্যু। সফরটি হলে সিরিজের নাম হবে দুর্জয়-গাঙ্গুলি ট্রফি, তা প্রায় নিশ্চিত। কারণ বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই দুই বোর্ডেরই নাকি সম্মতি আছে এতে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩