শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

মুহাম্মদ শহীদুল্লাহর আলোচিত সাত বই

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

মুহাম্মদ শহীদুল্লাহর আলোচিত সাত বই

সোনালীনিউজ ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ শহীদুল্লাহ। শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতার সঙ্গেও জড়িত রয়েছেন তিনি। বাংলাদেশের প্রায় সব শীর্ষস্থানীয় দৈনিকে লিখেছেন সিদ্ধহস্তে।
টিভি চ্যানেলগুলোতেও আন্তঃধর্মীয় বিভিন্ন টকশোর সঞ্চালক হিসেবে তাঁর রয়েছে ব্যাপক পরিচিতি। তাঁর রচিত, অনুদিত এবং সম্পাদিত বেশ কিছু বইও রয়েছে। বইগুলোর মাঝে সাতটি বই পাঠক মহলে বেশ আলোচিত ও সমাদৃত হয়েছে। বইগুলো হলো─

ইতিহাস দর্শন : ইতিহাসভিত্তিক একটি প্রবন্ধ সংকলন ইতিহাস দর্শন। আধুনিক সমাজবিজ্ঞানের জনক ইবনে খলদুন মনে করেন, সকল মানুষই কম বেশি ইতিহাস প্রেমিক। মুহাম্মদ শহীদুল্লাহও যে একটি ইতিহাস সন্ধানী প্রেমিক স্বত্ত্বা; বইটির প্রতিটি প্রবন্ধে তা ফুটে উঠেছে। ৬৯ হিজরির মসজিদ নিয়ে বিভ্রান্তি : ইতিহাস পূর্ণলিখন, আরবি ভাষার ঐতিহ্য ও গুরুত্ব বিশ্লেষণ, বাংলাদেশে শিয়া সম্প্রদায়, ক্যালিগ্রাফিতে সিরাত চর্চা, মাদ্রাসা পাঠ্যক্রমে মুক্তিযুদ্ধের ইতিহাস, ইতিহাস তত্ত্বে সিরাত, চিত্রকলার প্রতি ইসলামের দৃষ্টিভঙ্গিসহ মোট ২৮টি প্রবন্ধ স্থান লাভ করেছে এই গ্রন্থে। ইতিহাস দর্শন বাংলা ভাষায় রচিত ইতিহাস বিষয়ক এক অমূল্য বই।

পিস অ্যান্ড হিউম্যানিটি : পিস অ্যান্ড হিউম্যানিটি মুহাম্মদ শহীদুল্লাহ সম্পাদিত একটি ইংরেজি প্রবন্ধ সংকলন। এই বইটিতে শান্তি ও মানবতার ধর্ম বিষয়ক গুরুত্বপূর্ণ ৮টি প্রবন্ধ একত্রিত করা হয়েছে। নাজমুল হায়দারের করা প্রচ্ছদের ১০৬ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছে ম্যানবুক। শান্তি ও মানবতা বা মানবাধিকার বিষয়ক বিভিন্ন কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন মুহাম্মদ শহীদুল্লাহ। এই বইটি তার মানবতাবাদী চেতনারই একটি সফল ফসল।

অর্থনীতির সূত্র : ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। তাই অর্থনীতি বিষয়েও রয়েছে তার যথার্থ দিক-নির্দেশনা ও সমুজ্জ্বল বিধি-বিধান। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ইসলামী অর্থনীতির চর্চা ও গবেষণা কার্যক্রম অব্যাহত রয়েছে। ইসলামী অর্থব্যবস্থার মূলনীতির আলোকে এ ব্যবস্থাকে আধুনিক রূপায়নের মাধ্যমে সর্বত্র জনপ্রিয় ও প্রয়োগযোগ্য করে তুলতে একদল গবেষক ও লেখক এর বিভিন্ন বিষয় তুলে ধরছেন তাদের মূল্যবান লেখনীতে। ‘অর্থনীতির সূত্র’ বইটি মূলত এমনই কিছু প্রবন্ধ-নিবন্ধের সংকলন। অর্থনীতির সূত্র বইটিতে প্রায় শতাধিক লেখকের ১৪০টি প্রবন্ধ সংকলন করা হয়েছে।

শান্তির ধর্ম : ইসলাম অর্থ আত্মসমর্পণ করা। যেহেতু মহান পরাক্রমশালী আল্লাহ তা’আলার দরবারে আত্মসমর্পণ করার মাধ্যমে মানুষ পরস্পর সহানুভূতি ও শান্তির পরিবেশ সৃষ্টি করতে পারে। এ জন্যই ইসলামকে শান্তির ধর্ম বলা হয়। শান্তির ধর্ম বইটি মুহাম্মদ শহীদুল্লাহ সম্পাদিত আরো একটি অনন্য বই। ইসলাম কীভাবে শান্তির ধর্ম, ইসলাম কেন কোনো সন্ত্রাসবাদ পছন্দ বা সমর্থন করে না─ কোরআন হাদিসের আলোকে এমন বিশ্লেষণধর্মী ১৭টি প্রবন্ধ এই গ্রন্থে স্থান পেয়েছে। প্রতিটি প্রবন্ধই লিখেছেন দেশ বরেণ্য ইসলামী স্কলারগণ।

প্রকৃতি ও পরিবেশ : পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) থেকে প্রকাশিত এই বইটি মূলত প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে ইসলামের দিক-নির্দেশনামূলক প্রবন্ধ সংকলন। পবিত্র কোরআন ও হাদিসে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে অনেক আলোচনা রয়েছে। রয়েছে পরিবেশ রক্ষা করার নানান দিক-নির্দেশনাও। কোরআন ও হাদিসের আলোকে প্রকৃতি-পরিবেশ বিষয়ক প্রবন্ধের সংকলন বোধ করি এটাই বাংলাদেশে প্রথম।

সুফিজম : ইসলাম ও সুফিজম-এর মধ্যে সম্পর্ক অত্যন্ত নিগুঢ়। ইসলাম ছাড়া সুফিবাদ এবং সুফিবাদ ছাড়া ইসলাম অসম্পূর্ণ। ইসলাম ধর্মের অন্যতম মূল তত্ত্ব হচ্ছে আত্মশুদ্ধি, যার অপর নাম তাসাউফ বা সুফিতত্ত্ব। দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার তা’সাউফ পাতায় প্রকাশিত আত্মশুদ্ধি বিষয়ক বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখার সংকলনগ্রন্থ এই সুফিজম। আত্মশুদ্ধি কী, কীভাবে আত্মশুদ্ধির চর্চা করতে হবে? ইসলামে আত্মশুদ্ধির গুরত্ব ও মর্যাদা─ এমন অনেক গুরুত্বপূর্ণ প্রবন্ধ-নিবদ্ধ স্থান পেয়েছে মুহাম্মদ শহীদুল্লাহর এই বইয়ে।

মুক্তিযুদ্ধে আলেম সমাজ : মুহাম্মদ শহীদুল্লাহ’র এক অসাধারণ গ্রন্থ মুক্তিযুদ্ধে আলেম সমাজ। বহুকাল ধরে চেপে থাকা এই ইতিহাস পাঠকের সামনে তুলে ধরেছেন শহীদুল্লাহ। অন্যান্য শ্রেণি-পেশার মতো আলেম সমাজের যে মুক্তিযুদ্ধে অবদান রয়েছে তা নতুন প্রজন্মের কাছে অনেকটা অজানা। মুক্তিযুদ্ধে আলেম সমাজের অনন্য অবদানের ইতিহাস কলঙ্কিত অধ্যায়ের নিচে অনেকটা চাপা পড়ে যায়। দৈনিক আলোকিত বাংলাদেশের পক্ষ থেকে মুহাম্মদ শহীদুল্লাহর পরিকল্পনা ও নির্দেশনায় মাসব্যাপী আলেম মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ছাপানোর মধ্য দিয়ে ইতিহাসের অবহেলিত এ অংশটি পাঠক বিশেষ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার সাহসী পদক্ষেপ গ্রহণ করা হয়। এই বইটি মূলত সেসব সাক্ষাৎকারের একটি অনন্য সংকলন।

মুহাম্মদ শহীদুল্লাহর বইগুলো নিউইয়র্কের বিভিন্ন দোকানে পাওয়া যাচ্ছে। আশা করা যায়, বাংলাদেশের মতো প্রবাসেও বইগুলো পাঠকপ্রিয়তা পাবে।

সোনালীনিউজ/আমা

শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩