শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩

মৃতব্যক্তির সঙ্গী যে জিনিস

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

মৃতব্যক্তির সঙ্গী যে জিনিস

সোনালীনিউজ ডেস্ক

‘জন্মিলে মরিতে হবে অমর কে কোথা ভবে’ এ পংক্তিটি আল্লাহ তাআলা ঘোষণারই অংশ। আল্লাহ বলেন, পৃথিবীর সকল জানদারকেই মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ মানুষের মৃত্যুর পর দুনিয়ার সকল আয়োজন বন্ধ হয়ে যায়। মৃত্যু পর তিনটি জিনিস মানুষের সঙ্গী হয়। হাদিসে এসেছে-

হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তিনটি জিনিস মৃত ব্যক্তির অনুসরণ করে থাকে। দু’টি ফিরে আসে, আর একটি তার (মৃত ব্যক্তির) সঙ্গে থেকে যায়। জিনিস তিনটি হলো- তার পরিবার; তার ধন-সম্পদ ও তার আমলনামা। এর মধ্যে পরিবার ও ধন-সম্পদ ফিরে আসে। তার সঙ্গে শুধুমাত্র আমলনামাই থেকে যায়। (বুখারি ও মুসলিম)

এ দুনিয়া মানুষের চিরস্থায়ী বাসস্থান নয়। দুনিয়া হচ্ছে আখিরাতের শস্য ক্ষেত্র। তাই দুনিয়াতে পরিবার প্রতিপালনের পাশাপাশি ধন-সম্পদ অর্জন করে পরকালের পাথেয় আমল অর্জন করা একান্ত কর্তব্য। এ আমলই হলো মানুষের শেষ সম্বল।

সুতরাং পরিবারকে দিতে হবে সঠিক শিক্ষা ও পথের সন্ধান। ধন-সম্পদ অর্জন করতে হবে হালাল উপায়ে। তাহলে এ পরিবার এবং ধন-সম্পদ কিয়ামাত পর্যন্ত মৃতব্যক্তির উপকারে আসবে। মৃতব্যক্তির পরকালীন জিন্দেগির জন্য আমলে পরিণত হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-সুন্নাহ মোতাবেক পরিবার প্রতিপালন এবং ধন-সম্পদ অর্জন করে পরকালের চিরস্থায়ী সম্পদ আমল অর্জনের তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩