বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

মৃত্যুদণ্ডের সাজা বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

মৃত্যুদণ্ডের সাজা বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ

সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড রহিত চেয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। 

বৃহস্পতিবার (১২ মে) সকালে ডাক ও রেজিস্ট্রি যোগে সরকারের কেবিনেট সচিব, আইন সচিব ও স্বরাষ্ট্র সচিবের প্রতি এই নোটিশ পাঠান আইনজীবী ইউনুছ আলী আকন্দ। এ বিষয়ে তিনি বলেন, নোটিশে মৃত্যুদণ্ড আইন রহিত করার জন্য ২৪ ঘণ্টার সময় বেঁধে দেয়া হয়েছে, অন্যথায় হাইকোর্টে রিট আবেদন করা হবে।

ইউনুছ আলী আকন্দ আরো বলেন, পৃথিবীর প্রায় একশত ৪০টি দেশে মৃত্যুদণ্ডের সাজা নেই। ইউরোপের রাশিয়া ব্যতীত সকল দেশেই মৃত্যুদণ্ডের সাজা নেই। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের ইন্ডিয়ান সুপ্রিম কোর্টের আইনেও মৃত্যুদণ্ড নেই। তাই দেশের সকল আইন থেকে মৃত্যুদণ্ড বন্ধ করার জন্য বলা হয়েছে।

সংবিধানের ধারায় কোন ধরনের অপরাধের জন্য মৃত্যুদণ্ড সাজা কার্যকর করা হবে তা স্পষ্ট করে উল্লেখ নেই বলেও মন্তব্য করেন ইউনুছ আলী আকন্দ।

নোটিশে বলা হয়েছে, বিশ্বের ১৪০টি দেশের আইন থেকে মৃত্যুদণ্ড উঠিয়ে দেওয়া হয়েছে। তাই সাজা হিসেবে মৃত্যুদণ্ডকে নিষ্ঠুর, অমানবিক। 

অ্যামনেস্টির তথ্য মতে, এখন পর্যন্ত ১৪০ দেশ মৃত্যুদণ্ড আইনগতভাবে বা প্রথা হিসেবে বাতিল করেছে। ২০০৪-২০১৩ পর্যন্ত দশ বছরে মৃত্যুদণ্ড বিলোপকারী দেশের সংখ্যা বেড়েছে। এই ধরনের দেশের সংখ্যা ৫২। অর্থাৎ মোট (৯৮+৫২) ১৪০টি দেশে এখন মৃত্যুদণ্ড হয় আইনত নিষিদ্ধ অথবা নিষিদ্ধ না হলেও মৃত্যুদণ্ড কার্যকর করা হয় না।

বাংলাদেশের আশপাশের দেশগুলোর মধ্যে ভুটান, নেপাল, মিয়ানমার ও মরিশাস মৃত্যুদণ্ড বিলোপ করেছে। শ্রীলংকা, মালদ্বীপে মৃত্যুদণ্ডের বিধান থাকলেও কোনো মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে না।

এদিকে গত ৫ মে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক মৃত্যুদণ্ড নিয়ে ইউরোপীয়দের সঙ্গে কথা বলার এক সপ্তাহ পর এমন নোটিশ দিলেন আইনজীবী। ওই দিন আইনমন্ত্রী বলেছিলেন, ভবিষ্যতে নতুন আইন করলে তাতে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখা হবে না। তবে বর্তমানে যে সকল আইনে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে তা প্রত্যাহার হবে না।

আইনমন্ত্রী আনিসুল হক আরো বলেন, ‘মৃত্যুদণ্ড নিয়ে আলোচনার সময় আমি স্পষ্টই বলেছি, যেসব অপরাধের জন্য বর্তমানে মৃত্যুদণ্ড সাজা হিসাবে রয়েছে, সেগুলো কোনো পরিবর্তন হবে না। ভবিষ্যতে আমরা যখন নতুন আইন করবো, আমরা চেষ্টা করবো সেই নতুন আইনে মৃত্যুদণ্ডের রায় না রাখতে। যেহেতু মৃত্যুদণ্ড এখন সাজা হিসাবে খুব একটা গ্রহণযোগ্য নয়, সেই জন্য আমরা পরিবর্তন আনবো।’

সোনালীনিউজ/ ঢাকা/ জেডআরসি/ আমা

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩