সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

মৃত্যু কামনার বৈধতা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

মৃত্যু কামনার বৈধতা

সোনালীনিউজ ডেস্ক

মানুষ বিপদ-আপদ, রাগ-ক্ষোভ, অভাব-অনটন, দমন-পীড়ন, অর্থ-সম্পদ ও সন্তান-সন্তুতি হারিয়ে অথবা অন্য কোনো সমস্যায় পড়লে নিজেই নিজের মৃত্যু কামনা করে থাকে। এভাবে নিজের মৃত্যু কামনা করার বৈধতা নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিধি-নিষেধ করেছেন। যা এখানে তুলে ধরা হলো-

>> হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে কেউ মৃত্যুর আকাঙ্ক্ষা করবে না আর মৃত্যুর পূর্বে তজ্জন্যে দোয়াও করবে না। কেননা মৃত্যুর সঙ্গে সঙ্গে মানুষের আমলের দরজা বন্ধ হয়ে যায়। আর মুমিনের জীবন কল্যাণ বা নেকিই বৃদ্ধি করে। (মুসলিম)

>> হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা কোনো বিপদের কারণেই কোনো অবস্থাতেই মৃত্যু কামনা করো না। যদি একান্ত এর আকাঙ্ক্ষা করতেই হয় এবং এ ছাড়া কোনো গত্যন্তর না থাকে তবে এতটুকু বলবে, হে আল্লাহ! যতদিন আমার জীবন উত্তম হয় ততদিন জীবিত রাখুন, আর যখন মৃতু্য উত্তম হয় তখন মৃত্যুর মুখে পতিত করুন। (বুখারি ও মুসলিম)

মৌখিক মৃত্যুর কামনা করা হাদিসে বিশেষভাবে নিষিদ্ধ রয়েছে। কিন্তু কোনো ব্যক্তি যদি ধর্মীয় ফিতনার কারণে মৃত্যু কামনা করে তবে তা নিষিদ্ধ নয়। কেননা হাদিসে এসেছে-

>> হজরত সওবান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত আছে যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের দোয়ায় এভাবে প্রার্থনা করতেন, হে আল্লাহ! আপনি যখন মানুষকে ফিতনার মধ্যে নিক্ষেপ করেন তখন আমাকে সে ফিতনা থেকে হিফাজত করে নিজের কাছে ডেকে নিন।

>> ইমাম মালেক রাহমাতুল্লাহি আলাইহির বর্ণনায়, হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু নিজের দোয়ায় এ কথা বলতেন, ‘হে আল্লাহ! আমার শক্তি কমে গেছে, আমার বয়স বেড়ে গেছে এবং আমার ক্ষমতার এলাকা সম্প্রসারিত হয়েছে, হে আল্লাহ! আমাকে নিরাপদে কারও হক্ব নষ্ট না করিয়ে আপনার কাছে ডেকে নিন।’ এ দোয়ার এক মাসের মধ্যেই হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু ইন্তেকাল করেন।

মৃত্যু কামনার ধরন-
মুমিন মুসলমানের মৃত্যু কামনার ধরন হোক এমন, যেভাবে হজরত ইউসুফ আলাইহিস সালাম আল্লাহর দরবারে প্রার্থনা করেছিলেন, হে আল্লাহ! আমাকে ইসলামের অবস্থায় মৃত্যু-মুখে পতিত করো এবং তোমার নেককার বান্দাগণের সঙ্গে একত্রিত করো।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অন্যায়ভাবে মৃত্যু কামনা থেকে হিফাজত করুন। ইসলামের পুর্ণাঙ্গ অনুসারী হিসেবে মৃত্যু লাভের তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩