বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

মৃত ব্যক্তির জন্য প্রশংসার সুফল

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

মৃত ব্যক্তির জন্য প্রশংসার সুফল

সোনালীনিউজ ডেস্ক
মৃত ব্যক্তির প্রতি সত্যবাদী এক জামাআত মুসলিমের উত্তম প্রশংসা, কমপক্ষে দু’জন পরিচিতি সামর্থ্যবান ও জ্ঞানসম্পন্ন প্রতিবেশীর প্রশংসা, যা মৃত ব্যক্তির জন্য জান্নাত অপরিহার্য করে দেয়। এ প্রসঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস তুলে ধরা হলো-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট দিয়ে একটি জানাজা গেল অতপর তার উত্তম প্রশংসা করা হলো, উত্তম প্রশংসা মুখে মুখে হতে থাকলো; তারা বললো আমাদের জানা মতে সে আল্লাহ ও তাঁর রাসুলকে ভালোবাসত। অতপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল।

অতপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট দিয়ে একটি জানাজা নিয়ে যাওয়া হলো, ঐ জানাজায় নিন্দা জ্ঞাপন করা হলো (ঐ জানাজার নিন্দা মুখে মুখে লেগে থাকলো, তারা বললো লোকটি আল্লাহর দ্বীনের ব্যাপারে কতই না খারাপ ছিল!) অতপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল। অপরিহার্য হয়ে গেল।

হজরত উমর রাদিয়াল্লাহু আনহু বললেন, আমার পিতা-মাতা আপনার জন্য কুরবান হোক। একটি জানাজার প্রশংসা করা আপনি তিনবার অপরিহার্য হয়ে গেল বললেন। অপর জানাজায় নিন্দা জ্ঞাপনেও আপনি তিনবার অপরিহার্য হলে গেল বললেন?

অতপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমরা যার উত্তম প্রশংসা করলে তার জান্নাত অপরিহার্য হয়ে গেল ও তোমরা যার নিন্দা করলে তার জন্য জাহান্নাম অপরিহার্য হয়ে গেল। আর তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী, তোমরা পৃথিবীতে আল্লাহর সাক্ষী। (মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার জীবনে উত্তম কাজ, আল্লাহ ও তাঁর রাসুলের ভালোবাসা লাভে কুরআন-সুন্নাহ মোতাবেক আমলি জিন্দেগি অতিবাহিত করার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩