শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩

মেদ কমবে ভিটামিন ‘সি’ তে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

মেদ কমবে ভিটামিন ‘সি’ তে

সোনালীনিউজ ডেস্ক
মেদ ঝরানোর জন্য কত শত চকটদার বিজ্ঞাপন থাকে রাস্তায়! কেউ বিজ্ঞাপনের ফাঁদে পরেন। আবার কেউ নিজেই উদ্যোগী হন মেদ ঝরাতে। কত বর্ণ- গন্ধও- স্বাদের খাবারের উপর থেকে যে চোখ সরিয়ে নিতে হয়।

ওজনটা যে কমাতেই হবে যে কোনও মূল্যে! বাড়তি ওজনের বিড়ম্বনা থেকে রেহাই পেতেই চলে এইসব হিসাব নিকাশ।ওজন কমাতে তাই অধিকাংশ সময়টা আধ পেট খেয়েই উঠতে হয়।

আবার কেউ কেউ এক ধাপ এগিয়ে ডাক্তার বাড়ি পর্যন্ত যাচ্ছেন মুটিয়ে যাওয়া রোধে। আর তাই ওজনটা নির্দিষ্ট গন্ডিতে বাধতে বিজ্ঞানীরাও গবেষনা চালাচ্ছিলেন বহুদিন ধরে। সম্প্রতি তারা দিয়েছেন এক জলবৎ তরলং সমাধান।

ওজন কমানোর অস্ত্র দিসেবে তারা বেছে নিয়েছেন ভিটামিন ‘সি’ কে। গবেষনায় দেখা যায় ভিটামিন ‘সি’ নির্দিষ্ট পরিমান মেদ পুড়িয়ে ফেলে শরীরের।

কারো শরীরে যদি ভিটামিন ‘সি’ র উপস্থিতি কম থাকে তাদের ফ্যাট বার্ন কম হয়। ফলে তাদের মুটিয়ে যাওয়ার আশঙ্কা থাকে বেশী। আর যাদের রক্তে ভিটামিন ‘সি’ এর পরিমান বেশি থাকে তাদের ফ্যাট বার্ন হয় অন্য তুলনায় অন্তত ২৫ ভাগ বেশি।

তাই ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খবার খাওয়ার পাশাপাশি করে নিন সামান্য ব্যয়াম। তাতে মেদ ঝরানো আরো ত্বরান্বিত হবে নিশ্চিত। ফলের মধ্যে আমলকি,পেয়ারা, লেবু, কমলা, আঙুর, স্ট্রবেরি, লিচু ইত্যাদিতে ভিটামিন ‘সি’ বেশি থাকে।

সবজির মধ্যে ফুলকপি, বাধাকপি, টমেটো, মরিচেও আছে ভিটামিন ‘সি’।

তাই ওজন কমানোর ঝক্কি এড়াতে খাবারের সময় নিজের প্লেটটা ভরতে পারেন ভিটামিন সি সমৃদ্ধ খাবারে। শরীরের ওজনও কমবে। পুষ্টি চাহিদাও মিটবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩