শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

মেসির হ্যাটট্রিকে শীর্ষে বার্সা, উড়ন্ত সূচনা জিদান

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

মেসির হ্যাটট্রিকে শীর্ষে বার্সা, উড়ন্ত সূচনা জিদান

স্পোর্টস ডেস্ক
নতুন বছরে প্রথম হ্যাটট্রিকের দেখা পেলেন লিওনেল মেসি। আর সেই সুবাদে স্প্যানিশ লা লিগায় সহজ জয় মিলেছে জায়ান্ট বার্সেলোনার। শনিবার রাতে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে গ্রানাদাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে কাতালান শিবির। বার্সার হয়ে ওপর গোলটি করেছেন ব্রাজিলিয়ান সেনশেসন নেইমার।

দারুণ এই জয়ে নতুন বছরে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে বার্সেলোনা। ১৮ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে অ্যাটলেটিকোকে পেছনে ফেলে শীর্ষে এনরিক শিবির। সমান ম্যাচ ৪১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাটলেটিকো মাদ্রিদ। আর ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ। রাতের ম্যাচে লা করুনার বিরুদ্ধে জিতলেও অবস্থানের পরিবর্তন হবে না লস ব্লাঙ্কসদের।

ঘরের মাঠে গ্রানাদার সঙ্গে সাবলিল ঢঙ্গেই জিতেছে বার্সেলোনা। স্কোর লাইন আরও সমৃদ্ধ হতো, যদি গোল মিসের মহড়া না হতো। আট মিনিটেই গোলের সূচনা করেন মেসি। ডি-বক্সের ভেতর থেকে আরদা তুরানের বাড়ানো বলে আলতো টোকায় গোল করেন মেসি। ১৪ মিনিটেই ব্যবধান বাড়ান এই গোলমেশিন। গোলের কারিগর অবশ্য নেইমার আর সুয়ারেজ। নেইমার বাঁ দিক থেকে বল বাড়িয়েছিলেন সুয়ারেজকে। উরুগুয়ের এই তারকা প্রথম ছোঁয়াতেই বল বাড়ালেন মেসিকে। কাছ থেকে কোনাকুনি শটে বল জালে জড়িয়ে দিতে কোনো ভুল হয়নি চার বারের বর্ষসেরা এই ফুটবলারের। স্কোর লাইন ২-০।

প্রথমার্ধে শেষ হয় ২-০তেই। তবে একের পর এক গোলের সুযোগ নষ্ট না হলে ব্যবধান আরও বাড়তে পারত। ২৭ মিনিটে পাওয়া সুযোগ থেকে গোলটা করা উচিত ছিল সুয়ারেজের। ডি-বক্সের ভেতর নেইমারের সঙ্গে বল দেওয়া নেওয়া করার পর সুয়ারেজের সামনে ছিল কেবল গোলরক্ষক। এত কাছ থেকেও লক্ষ্যভেদ করতে পারেননি লক্ষ্যভ্রষ্ট উরুগুয়েন এই তারকা ফরোয়ার্ড।

৩৬ মিনিটে গোল পেতে পারতেন নেইমারও। ডি-বক্সে দারুণ দক্ষতায় বল নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে পাঠাতে চেয়েছিলেন ব্রাজিলের এই ফরোয়ার্ড। বল চলে গেল ক্রসবারেরও উপর দিয়ে।

দ্বিতীয়ার্ধের হ্যাটট্রিক করেন মেসি। ৫৮ মিনিটে খুব কাছ থেকে শট নিয়েছিলেন নেইমার। বল ফিরে এল বারে লেগে। ফিরতি বল জালে পাঠিয়ে হ্যাটট্রিকটা তুলে নেন মেসি। সব প্রতিযোগিতা মিলে প্রায় ১০ মাসের বেশি সময় পর হ্যাটট্রিক পেলেন মেসি। তার শেষ হ্যাটট্রিক ছিল ২০১৫ সালের ৮ মার্চ; লিগে রায়ো ভায়েকানোর বিপক্ষে। ক্লাব ও জাতীয় দলের হয়ে এটা তার ৩৬তম হ্যাটট্রিক।

ন্যু ক্যাম্পে শেষটা করেছেন নেইমার। ৮৩ মিনিটে করেন ম্যাচের শেষ গোলটি। তবে গোলের পুরো কৃতিত্বই মেসির। বল নিয়ে সামনে এগিয়ে ডানে দানি আলভেজকে পাস দিয়েছিলেন তিনি। এর পর আলভেজের নীচু ক্রস ইচ্ছাকৃত ছেড়ে দেন মেসি। জানতে পেছনেই আছেন নেইমার। পরিকল্পনামতো গোলটা দেন নেইমার (৪-০)।
ফরাসি কোচের অভিষেক ম্যাচে দিপার্তিভো লা করুনাকে ৫-০ গোলে হারিয়েছে রিয়াল। শনিবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে গ্যারেথ বেল হ্যাটট্রিক করেন। আর জোড়া গোল করেন জিদানের স্বদেশী স্ট্রাইকার করিম বেনজেমা।

উড়ন্ত জয়ে স্প্যানিশ লা লিগার শীর্ষে থাকা দুদলের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমাতে সক্ষমে হয়েছে রিয়াল। এখন শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে রিয়ালের পয়েন্ট ব্যবধান দুই। যদিও বার্সা এক ম্যাচ কম খেলেছে।  ১৯ ম্যাচে রিয়ালের পয়েন্ট ৪০। আর ১৮ ম্যাচে বার্সা ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। বার্সার সমান ম্যাচে অ্যাটলেটিকো ৪১ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে।

গত সপ্তাহেই স্প্যানিশ কোচ রাফায়েল বেনিতেজের স্থলাভিষিক্ত হন জিদান। এরপরই শুনা যাচ্ছিল হয়তো গ্যারেথ বেলকে রিয়াল থেকে বিক্রি করে দেয়া হবে। যদিও জিদান এ ধরনের গুঞ্জন অস্বীকার করেছে। তবে জিদান যুগের সূচনাতেই বেল দুর্দান্ত পারফর্ম করে সেসব গুঞ্জনকে তুড়ি মেরে উড়িয়েই দিলেন বলা যায়।

খেলা শুরুর ১৫ মিনিটের মধ্যেই গোল করে দলকে এগিয়ে নেন বেনজেমা। এর সাত মিনিট পর প্রথম গোল করেন ওয়েলস তারকা বেল। এই দুজনের গোলেই প্রথমার্থটা ২-০ ব্যবধানে এগিয়ে থেকে শেষ হয় রিয়ালের। দ্বিতীয়ার্ধে যেন বিধ্বংসী হয়ে ওঠেন বেল। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর ১৮ মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূর্ণ করেন এই ওয়েলস তারকা। খেলার অন্তিম মুহূর্তে যোগ করা সময়ে দিপার্তিভোর কফিনে শেষ পেরেক ঠুকেন বেনজেমা। সেই সুবাদে রিয়াল ৫-০ গোলের দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে।
কোচ হিসেবে বড় জয়ে শুরু করতে পেরে খুশি জিদানও। তিনি বলেন, ম্যাচ জিতলে একজন কোচ খুশি হওয়ারই কথা। আমার ক্ষেত্রেও তাই। যারা ম্যাচে খেলেছে এবং খেলে নাই সবার মনোভাবই ছিল দুর্দান্ত। দিপার্তিভোর মতো দলের বিপক্ষে ৫-০ গোলের জয় সহজ কিছু নয়। চারদিনের অনুশীলন শেষে প্রথম ম্যাচেই এমন জয়ে আমি অত্যন্ত আনন্দিত।
সোনালীনিউজ/ঢাকা

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩