শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, ৬ কার্তিক ১৪২৪

মোবাইলের আসক্তি কাটিয়ে ওঠার উপায়

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার ০২:১২ পিএম

মোবাইলের আসক্তি কাটিয়ে ওঠার উপায়

ঢাকা: বর্তমান যুগে আমরা সবাই মুঠোফোন বা মোবাইলে আসক্ত থাকি। দেখা যায় ২৪ ঘন্টার মধ্যে ২২ ঘণ্টাই এই যন্ত্র নিয়ে পড়ে থাকি। যার কারণে পরিবার-আত্মীয় স্বজন থেকে আমাদের একটা দূরত্ব তৈরি হয়। আমাদের একটি নতুন জগত তৈরি হয়ে যায়, যা আমাদের শরীর-মনকে অনেক বেশি ক্ষতিগ্রস্ত করে। অনেক চেষ্টা করেও আমরা মোবাইল ফোনে আসক্তি থেকে বের হতে পারি না।

আসুন জেনে কি উপায়ে মোবাইলের আসক্তি কমানো সম্ভব।  

১.  ‘না’ বলার উপর জোর দিন
নিজের মনকে স্থির করতে হবে এবং বলতে হবে 'আমি আমার মোবাইল ফোনটি প্রতিদিন এক ঘন্টার বেশি ব্যবহার করবো না' এবং কোনোভাবেই এই চিন্তার বাইরে যাওয়া যাবে না।

২. ফোনের থেকে দূরত্ব সৃষ্টি করুন
খুব বেশি জরুরি প্রয়োজন না হলে মোবাইল ফোনটি একেবারে কাছে রাখার দরকার নেই। শুয়ে-বসে হাত বাড়ালেই ফোনটি পাবেন, আসক্তি দূর করতে চাইলে এমন নৈকট্য পরিহার করুন।

৩. ‘লুডিক লুপ’ থামিয়ে দিন
'লুডিক লুপ' কী? একই কাজ বারবার করতে থাকার ধারণাকেই গবেষকেরা নাম দিয়েছেন ‘লুডিক লুপ’। কখনো কি এমন হয়েছে যে আপনি ভেবেছেন চটজলদি ফোনটা একনজরে দেখেই রেখে দেবেন? এবং তারপর ঘন্টার পর ঘণ্টা কেটে গিয়েছে। এমনটা করা থেকে বিরত থাকুন।

৪. ফোন রেখে, বই ধরুন
প্রিয় ফোনটি দূরে রেখে এবার প্রিয় বইটি কাছে এনে রাখুন। হাত বাড়ালেই হয়তো ফোনটি পাওয়া যাচ্ছে না, কিন্তু বইটি তো রয়েছে! এভাবেই অভ্যাস ভাঙার চেয়ে বেশি কাজে লাগবে নতুন অভ্যাস গড়ে তোলা। হতেই পারে বই আপনার পছন্দের নয়। কিন্তু এমন অনেক জিনিস আছে আপনার পছন্দের, মোবাইল ফোনটি দূরে সরিয়ে এবার তাদের সঙ্গে সময় কাটান।

প্রসঙ্গত কারণে আমরা চাইলেও মোবাইল থেকে দূরে থাকতে পারিনা। কিন্তু নিজের সুস্থতার জন্য হলেও মোবাইলে আসক্ত হওয়া থেকে দূরে থাকার চেষ্টা করুন।


সোনালীনিউজ/ঢাকা/আকন