শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪

ম্যালেরিয়ায় দৈনিক মরে ১২শ’র বেশি শিশু: ইউনিসেফ

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

ম্যালেরিয়ায় দৈনিক মরে ১২শ’র বেশি শিশু: ইউনিসেফ

২০০০ সাল থেকে ম্যালেরিয়ায় শিশুমৃত্যুর হার প্রায় ৪০ শতাংশ কমলেও বিশ্বজুড়ে এখনো প্রতিদিন মশাবাহী এই রোগটি ১২শ’র বেশি শিশুর প্রাণ কেড়ে নিচ্ছে।
বৃহস্পতিবার জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এক প্রতিবেদনে এ পরিসংখ্যান প্রকাশ করেছে।বিশ্ব ম্যালেরিয়া দিবসকে সামনে রেখে ‘ম্যালেরিয়া ও শিশুদের সম্পর্কে তথ্য’ শিরোনামের এ প্রতিবেদনে শিশু ও গর্ভবতী নারীদের ওপর ম্যালেরিয়ার ভয়ঙ্কর প্রভাব তুলে ধরা হয়।

ইউনিসেফের স্বাস্থ্য বিষয়ক প্রধান মিকি চোপড়া বলেন, “২০০০ সাল থেকে ম্যালেরিয়ায় শিশুমৃত্যুর হার ৪০ শতাংশ কমে গেছে। আমরা আসলে কতদূর এগিয়েছি সেটিই এ বছর ম্যালেরিয়া দিবসে প্রধান আলোচ্য বিষয় হবে।”

বার্তা সংস্থা সিনহুয়া’কে দেওয়া সাক্ষাৎকারে চোপড়া আরো বলেন, “মৃত্যুর হার ৪০ শতাংশ কমে যাওয়ার পরও এখনো প্রতিবছর প্রায় পাঁচ লাখ শিশু ম্যালেরিয়ার শিকার হয়, যা খুবই হতাশাজনক। সেইসঙ্গে আমাদের এ সতর্ক বার্তাও দেয় যে, আরো সচেষ্ট না হলে এবং বিনিয়োগ না বাড়ালে আগামি দিনগুলোতে দীর্ঘ সময় পর্যন্ত এই রোগটি আমাদের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে থাকবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ২০১৩ সালে বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৫৮৪,০০০ মানুষ প্রাণ হারিয়েছে। আর নিহতদের ৯০ শতাংশই আফ্রিকার নাগরিক।

সোনালীনিউজ/ঢাকা/আকন