শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিতে পারে উ. কোরিয়া

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিতে পারে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

মিথ্যা হুমকি নয় সত্যিই পরীক্ষামূলক হাইড্রোজেন বোমার সফল বিস্ফোরণ করেছে উত্তর কোরিয়া। আর ওই বোমা এতটাই শক্তিশালী যে তা মার্কিন যুক্তরাষ্ট্রের পুরো মানচিত্রকে নিশ্চিহ্ন করে দিতে সক্ষম। জাতিসংঘে এমনটাই দাবি করেছে দেশটির প্রতিনিধিদল।

গত ৬ জানুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় কেঁপে উঠেছিল দেশটির উত্তর-পূর্ব উপকূলের পুঙ্গাই-রি শহর। সাড়ে পাঁচ ঘণ্টা পরে সরকারি টিভি চ্যানেলে ঘোষণা করা হয়, হাইড্রোজেন বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ সফল হয়েছে। তবে ওই ঘটনার পর তা নিয়ে ব্যাপক সমালোচনা এবং অবিশ্বাস দেখা দিয়েছে বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের মধ্যে।

তাদের দাবী পরমাণু বোমার তুলনায় কয়েক হাজার গুণ শক্তিশালী হাইড্রোজেন বোমা। কিন্তু সে অনুযায়ী উত্তর কোরিয়ার দাবী মিলছে না। উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার সময় যে ভূমিকম্প হয়েছিল তার মাত্রা ছিল মাত্র ৫ দশমিক ১। আর ওই বিস্ফোরণের কারণে মাত্র ৬ কিলোটন শক্তি উৎপন্ন হয়েছিল। অথচ খুব ছোট মাপের হাইড্রোজেন বোমা হলেও অন্তত ১০ কিলোটন শক্তি উৎপাদন হওয়ার কথা ছিল। যেখানে কীনা হিরোশিমা-নাগাসাকির পরমাণু বিস্ফোরণে তৈরি হয়েছিল ১৫-২০ কিলোটন শক্তি। তাই উত্তর কোরিয়া যে দাবী করছে তাতে কোথাও একটা গরমিল রয়েছে।

দেশটির সংবাদ সংস্থার পাঠানো একটি প্রতিবেদন জাতিসংঘে পেশ করেছে প্রতিনিধিদল। তাতে জানানো হয়েছে, ৬ জানুয়ারির ওই পরীক্ষা কোনো হুমকি নয়। বরং তারা এই বার্তা দিতে চেয়েছে যে তারা দূর্বল নয়। বর্তমানে তারা একটি পরমাণুশক্তিধর দেশে পরিণত হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, ‘হাইড্রোজেন বোমা বিস্ফোরণ করতে পেরে চরম উত্তেজনায় রয়েছে উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা। এক মুহূর্তেই গোটা মার্কিন মুলুক উড়িয়ে দিতে সক্ষম তারা।’

এ বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জানিয়েছে, হাইড্রোজেন বোমার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। উত্তর কোরিয়ার উপর কঠিন নিষেধাজ্ঞা জারির কথাও ভাবা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক জানিয়েছেন, উত্তর কোরিয়াকে ‘পরমাণুশক্তিবিহীন’ দেশে পরিণত করতে একমত হয়েছে নিরাপত্তা কাউন্সিলের ১৫টি সদস্য দেশ। তবে কোন কোন দেশ এতে অন্তর্ভূক্ত রয়েছে তা জানায়নি নিরাপত্তা পরিষদ। খুব শিগগিরই উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তারা।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩