শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ও সুইফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক মঙ্গলবার

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ও সুইফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক মঙ্গলবার

বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলার রিজার্ভের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক এবং সুইফট কর্তৃপক্ষের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহাকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে। যদিও রয়টার্সের খবরে বলা হয়েছে, এই বৈঠক অনুষ্ঠিত হবে বৃহস্পতিবারে। তবে বৈঠকের ব্যাপারে কোনও মন্তব্য করেনি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক এবং সুইফট কর্তৃপক্ষ।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা জানান, গভর্নর ফজলে কবির যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের প্রধান উইলিয়াম ড্যুডলেসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন।

বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলোর সংগঠন ব্যাংক অব ইন্টারন্যাশনাল সেটেলমেন্টের প্রধান কার্যালয় সুইজারল্যান্ডের বাসেলে। আগামী মঙ্গলবার বাসেলেই হবে দুই কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বৈঠক।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি যায়। এর মধ্যে ২০ মিলিয়ন ডলার গ্রাহকের নাম ভুল করায় শ্রীলংকায় আটকে যায়, পরে তা ফেরত আনা হয়। বাকি ৮১ মিলিয়ন ডলার যায় ফিলিপাইনের একটি বেসরকারি ব্যাংকে। সেখান থেকে ক্যাসিনো হয়ে হংকংয়ে ব্যক্তিগত অ্যাকাউন্টে স্থানান্তর করা হয় ওই অর্থ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩