রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

যুক্তরাষ্ট্রে আল জাজিরার সম্প্রচার বন্ধ করার ঘোষণা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

যুক্তরাষ্ট্রে আল জাজিরার সম্প্রচার বন্ধ করার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

আল জাজিরা টেলিভিশন যুক্তরাষ্ট্রে তাদের সম্প্রচার বন্ধ করার ঘোষণা দিয়েছে। দর্শক টানতে ব্যর্থ হওয়ার কারণেই যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে তা বলাই বাহুল্য। নামের কারণেই নাকি মার্কিনীরা এই নিউজ চ্যানেলটিকে আপন করে নেয়নি। তারা নাকি আল কায়দার সঙ্গে আল জাজিরাকে গুলিয়ে ফেলত।

আল জাজিরা মিডিয়া গ্রুপ জানিয়েছে, চলতি বছরের এপ্রিল নাগাদ তারা যুক্তরাষ্ট্রে তাদের নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেবে। কারণ হিসেবে তারা বলছেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে প্রকৃত ঘটনা হচ্ছে, মার্কিন দর্শকদের  টানতে ব্যর্থ হয়ে সম্প্রচার গুটিয়ে ফেলছে আল জাজিরা।

মাত্র আড়াই বছর আগে যুক্তরাষ্ট্রে সম্প্রচার শুরু করছিলো আল জাজিরা আমেরিকা। মার্কিন দর্শকদের জন্য আল জাজিরার সম্প্রচারকে দু:সাহসী প্রচেষ্টা বলে মনে করা হয়েছিলো। দেশটিতে প্রভাবশালী নিউজ চ্যানেল সিএনএন ও ফক্স নিউজের বিকল্প হিসেবে দাঁড় করানোর একটা চেষ্টা ছিলো সেটি।

শুধু আমেরিকায় সম্প্রচারের জন্য সেখানকার অনেক চেনা মুখ টিভির পর্দায় ব্যবহার করলেও মার্কিন সম্প্রচারের ধারার সাথে তাল মেলাতে শুরু থেকেই বেশ সংগ্রাম করতে হয়েছে আল-জাজিরাকে। ২০১৫ সালে পুরো বছর জুড়ে গড়ে তাদের দর্শক ছিলো মোটে ১৯ হাজার।

অনেকে মনে করে থাকেন, নামের কারণেই মার্কিন দর্শক টানতে ব্যর্থ হয়েছে চ্যানেলটি। কারণ যুক্তরাষ্ট্রের সাধারণ দর্শকরা আল জাজিরাকে ভুল করে আল কায়েদার সাথে মিলিয়ে ফেলছিল। এছাড়াও ২০০১ সালে নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পরের বছরগুলোতে আল-জাজিরার মুল নেটওয়ার্কে আল কায়দা নেতা ওসামা বিন লাদেনের বক্তব্য প্রচার করায় মার্কিন দর্শকদের অনেকেরই এই চ্যানেলটির প্রতি নেতিবাচক একটা দৃষ্টিভঙ্গিও রয়েছে।

ফলে সেখান থেকে সম্প্রচার গুটিয়েই ফেলতে হচ্ছে কাতার ভিত্তিক এই নিউজ চ্যানেলটিকে। তবে যুক্তরাষ্ট্রে সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্ত নিলেও ইন্টারনেটে তাদের উপস্থিতি বজায় থাকছে বলে জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩