মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪

যেভাবে বাড়াবেন কর্মোদ্যম

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

যেভাবে বাড়াবেন কর্মোদ্যম

ব্যস্ত নাগরিক জীবনে সবারই সাধারণ সমস্যা-- উদ্যমহীনতা। এ থেকে কাটিয়ে ওঠার জন্য কিছু সাধারণ কৌশল উল্লেখ করা হয় স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে।

- আমিষ দিয়ে দিনের শুরু করুন। এটি কাজে সঠিক মনোনিবেশ নিশ্চিত করবে। প্রতিদিনের খাদ্যাভ্যাসে দুধ, ডিম, দই, সয়া ইত্যাদি আমিষসমৃদ্ধ খাবার রাখুন।

- কর্মস্পৃহা অটুট রাখতে শরীরচর্চার কোনো বিকল্প নেই। যদিও সকালে ব্যায়াম করতে অনেকেই গড়িমসি করেন। তবে ব্যায়াম করার জন্য সকালই সবচেয়ে ভালো সময়। সকালে ব্যায়াম করার মাধ্যমে দিনের একটা সুন্দর সূচনা করা যায়, সেই সঙ্গে পুরো দিন সজাগ ও সচেতন থাকা যায়।

- প্রতিদিন কমপক্ষে ১০ মিনিট করে শরীরে রোদ লাগানো উপকারী। বাইরে গিয়ে রোদ পোহানো সম্ভব না হলে, ঘরের দরজা-জানালা খুলে দিনের প্রাকৃতিক আলো ভেতরে আসতে দিন। দেহে ভিটামিন ডি উৎপন্ন করার জন্য সূর্যালোক জরুরি। আর ভিটামিন ডি’র অভাব কর্মস্পৃহার অভাবের কারণ হতে পারে।

- যদি সম্ভব হয় বিকেলে একটা সংক্ষিপ্ত ঘুম দিন। এমন কি ১৫ মিনিটের ঘুমও অনেকখানি চাঙ্গা করে দিতে পারে। শুধু নিশ্চিত করুন ঘুমানোর ঘরটি যেন নীরব হয়।

- শরীরে জড়ো হওয়া কুঁড়েমি আর গুমোটভাব কাটিয়ে উঠতে দিনের মাঝখানে ছোটখাটো ব্যায়াম করে নিতে পারেন। ব্যায়ামটি হতে পারে, সিঁড়ি বেয়ে দ্রুত ওঠানামা করা কিংবা ১০ মিনিট সময় আশপাশে কোথাও হেঁটে আসা।

- পানিশূন্যতাও উদ্যমহীনতার কারণ হতে পারে। দিনে পর্যাপ্ত পানি খাচ্ছেন কিনা, সেদিকে লক্ষ রাখুন।

- দিনে তিনবার ভরপেট খাওয়ার চেয়ে অল্প অল্প করে সমস্তদিন ধরে খাওয়াদাওয়া করুন। এর ফলে অতিভোজন এড়ানো যায়। অতিরিক্ত খাওয়ার ফলে শরীর ক্লান্ত হয়ে আসে এবং কাজের গতিও মন্থর হয়ে পড়ে। সমস্ত দিন ধরে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করুন, এতে অতিভোজনের প্রয়োজন হবে না।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪