শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪

যে কারণে প্রতিনিয়তই কমছে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

যে কারণে প্রতিনিয়তই কমছে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

সোনালীনিউজ ডেস্ক

মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার কারনেই অসুখ বিসুখ থেকে রক্ষা পায় শরীর । যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি তার রোগবালাই তত কম । আর তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কত কী না করে মানুষ । কিন্তু আপনি কি জানেন যে কিছু অজানা ও অদ্ভুত কারণে প্রতিনিয়ত কমছে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা? জেনে নিন যে ৫টি অজানা কারণ সম্পর্কে যেগুলোর কারণে কমে যায় আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা।

অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া-
ইদানিং মানুষ ফাস্টফুডের নেশাগ্রস্ত হয়ে পড়েছে । আড্ডায় কিংবা দুপুরের খাবার হিসেবে ফাস্টফুড খেতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছে অনেক মানুষ । বিশেষ করে তরুণ প্রজন্মের যেন ফাস্টফুড ছাড়া চলছেই না । কিন্তু অতিরিক্ত ফাস্ট ফুড খেয়ে শরীরে প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায়না এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে কমে যায় । ফলে ঘন ঘন অসুস্থতা দেখা দেয় ।

হাত ধুতে আলসেমি করা-
অনেকেই বাইরে থেকে এসে হাত না ধুয়েই খেতে বসে যায় । অথবা কেউ কেউ হাসপাতালে অসুস্থ রোগী দেখে হাত ধুতে আলসেমি করে । যাদের হাত ধোয়ার ক্ষেত্রে আলসেমি আছে তাঁরা সাধারণত অন্যদের তুলনায় বেশি অসুস্থ হয় এবং তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ।

দীর্ঘক্ষন বসে থাকা-
আপনি কি দিনের অধিকাংশ সময় বসেই কাটিয়ে দিচ্ছেন? কর্মক্ষেত্রে অথবা পড়াশোনার জন্য অনেকেরই দিনের অধিকাংশ সময় বসেই কাটিয়ে দিতে হয় । কিন্তু এত দীর্ঘ সময় বসে কাটিয়ে দেয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর এবং তা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে ভূমিকা রাখে ।

অতিরিক্ত মানসিক চাপ-
প্রচন্ড মানসিক চাপে থাকলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর এর বিরূপ প্রভাব পড়ে । অতিরিক্ত দুঃখ, কষ্ট, দুশ্চিন্তা, মানসিক চাপ ইত্যাদি কারণে মস্তিষ্কের উপর চাপ পরে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয় । ফলে ঘন ঘন রোগবালাই দেখা দেয়।

একাকীত্ব-
আপনি কি দিনের অধিকাংশ সময় একা একা কাটিয়ে দেন? কোথাও আড্ডা দেয়ার কিংবা একসঙ্গে গল্প করে সময় কাটানোর জন্য আশে পাশে আপনার যদি কেউ না থাকে তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দ্রুত কমে যাবে । গবেষণায় দেখা গিয়েছে যারা একাকীত্বে ভোগে তাদের অসুখের প্রবণতা অন্যদের তুলনায় অনেক বেশি।

সোনালীনিউজ/ঢাকা/আকন