রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

যে ৪ টি ক্ষতিকর অভ্যাস নষ্ট করে দিচ্ছে আপনার দৃষ্টিশক্তি

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

যে ৪ টি ক্ষতিকর অভ্যাস নষ্ট করে দিচ্ছে আপনার দৃষ্টিশক্তি

আমরা যাঁরা স্বাভাবিকভাবে সবকিছু দেখতে পাই তারা কখনোই ভাবি না যদি আমাদের দৃষ্টিশক্তি না থাকতো তা হলে আমরা কি করতাম। যাঁরা চোখে দেখতে পান না একমাত্র তারাই বোঝেন দেখতে না পাওয়া কতোটা যন্ত্রণা। কথায় বলে, ‘দাঁত থাকতে দাঁতের মর্ম কেউ বোঝে না’, অর্থাৎ যখন একটি জিনিস আমাদের কাছে থাকে তখন সেই জিনিসটির মূল্য আমরা বুঝতে পারি না। জিনিসটি হারিয়ে গেলে তবেই বুঝতে পারি। কিন্তু একটিবার ভেবে দেখেছেন যদি সত্যিই আপনি দেখতে না পান তা হলে কি হবে? অনেকে হয়তো ভাবতে পারেন কি এমন হবে যে দৃষ্টিশক্তি হারিয়ে যেতে পারে? তা হলে জেনে রাখুন, এখনই আপনি বেশকিছু অভ্যাস রপ্ত করে ফেলেছেন তা প্রতিনিয়ত ক্ষতি করে চলেছে আপনার চোখের। হয়তো বেশীদিন দূরে নেই যেদিন আপনারই এই বাহে অভ্যাসের কারণে হারিয়ে ফেলতে পারেন দৃষ্টিশক্তি।

১) আপনি ধূমপান করেন
সিগারেটে প্রায় ৭,০০০ কেমিক্যাল খুঁজে পাওয়া যায় যার মধ্যে কার্বন মনোঅক্সাইড অন্যতম। এই কেমিক্যালগুলো রক্তনালীর মারাত্মক ক্ষতি করে যার মাধ্যমে পুরো দেহে রক্ত সঞ্চালন হয়। এতে করে রক্তের মাধ্যমে পুষ্টি ও অক্সিজেনও পৌছায় না অঙ্গপ্রত্যঙ্গে। প্রয়োজনীয় রক্ত, অক্সিজেন এবং পুষ্টির অভাবে যেসকল অঙ্গ কর্মক্ষমতা হারায় তার মধ্যে আমাদের চোখ অন্যতম।

২) অনেকটা সময় পিসি, ট্যাবলেট ও মোবাইল ফোনের ব্যবহার
পিসি, ট্যাবলেট এবং মোবাইল ফোন যখন আমরা ব্যবহার করি তখন তা খুব কাছ থেকেই ব্যবহার করা হয়। দূর হতে এইসকল প্রযুক্তিগত জিনিস ব্যবহারের পথ এখনও আবিষ্কার হয় নি। আর এইসকল পোর্টেবল গ্যাজেটের ক্ষতিকর রশ্মি প্রতিনিয়ত আমাদের চোখ এবং চোখের পেশীর ক্ষতি করে চলেছে।

৩) সানগ্লাস না পড়া
সানগ্লাস শুধু ফ্যাশনের জন্য ব্যবহার করা হয়, বিষয়টি তা নয়। অতিরিক্ত রোদে সানগ্লাস না পড়ে বাইরে বের হলে সূর্যের ক্ষতিকর রশ্মি সরাসরি আমাদের চোখে পৌছায় যা চোখের স্থায়িভাবে ক্ষতি করে। এছাড়াও ধুলোবালি চোখে গেলে আমরা স্বাভাবিকভাবেই চোখ চুলকাই যা আমাদের চোখের পেশীতে দাগ ফেলে দেয়। এইসব কিছু থেকেই সানগ্লাস আমাদের রক্ষা করে।

৪) চলন্ত গাড়িতে কিছু পড়ার চেষ্টা করা
অনেকেই চলন্ত গাড়িতে বই পড়েন অথবা মোবাইলেই কিছু দেখার চেষ্টা করেন। এটি খুবই ক্ষতিকর অভ্যাস আপনার চোখের জন্য। চলন্ত গাড়িতে যখন আপনি বই পড়তে যান বা মোবাইলে কিছু দেখতে থাকেন তখন আপনার চোখকে বারবার ফোকাস করতে হয় গাড়ির ঝাঁকুনি ও গতির কারণে। এতে করে চোখের অনেক ক্ষতি হয় যার কারণে প্রচ- মাথাব্যথা ও দৃষ্টিশক্তি ঘোলাটে হয়ে আসে। সূত্রঃ হেলথ ডাইজেস্ট

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩