বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

রওশন আরা মুক্তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এলদোরা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

রওশন আরা মুক্তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘এলদোরা

সোনালীনিউজ ডেস্ক

এবারের বইমেলায় এসেছে রওশন আরা মুক্তার দ্বিতীয় কবিতার বই ‘এলদোরাদো’। বইটি মেলায় এনেছে ঐতিহ্য। এর আগে আদর্শ থেকে ২০১৩ সালে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘অপ্রাপ্তবয়স্কা’।

নতুন প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৮০ পৃষ্ঠার এলদোরাদোর বিনিময় মূল্য ১৫০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহ্যের ২৫৮-২৬০ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে।

কী ধরনের কবিতা রয়েছে বইটিতে, এমন প্রশ্নের জবাবে মুক্তা বলেন, কবিতাগুলোতে একজন নারীর জীবন, দর্শন, ধর্ম, প্রেম, সম্পর্ক, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এসব প্রকাশ পেয়েছে। এবারের বইটায় আমি অনেক চুজি ছিলাম, মানে আমি অনেক কবিতা ফেলে দিয়েছি। লেখার পরে এডিট করব না এমন জেদ ছিল। সেটা না করে কিছুটা এডিটের দিকে গেছি আমি। বাছাই করা কবিতাগুলো এখানে আছে।

মুক্তা বলেন, কবিতা সাধারণ মানুষের কিনা এমন প্রশ্নের সম্মুখীন হই প্রায়ই। আধুনিক কবিতা মানে খবরের কাগজের দু’পাশ কেটে যা থাকে তাই—এমন কথাও কিন্তু প্রায়ই শুনতে পাওয়া যায়। অথচ বাংলাদেশের মানুষ কিন্তু কবিতা প্রিয়। আমি বাংলাদেশের সাধারণ মানুষকে ভালোবাসি। তাদের সকল ক্ষুদ্রতা, বাজে অভ্যাসসহই আমি তাদের আমার মানুষ মনে করি। আমি জানি এ মানুষরা প্রত্যেকে মহামানব হওয়ার গুণ নিয়ে জন্ম গ্রহণ করেছে। সমুদ্র থেকে উঠে আসা এই বদ্বীপের মানুষগুলোও জলের মতো। আমার কবিতাগুলোও সেইসব জলের মতো মানুষদের জন্য। অবশ্য যারা পড়তে পারেন তাদের জন্য এই বই।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩