শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’

রক্ষিত থাকুক আমাদের জনপদ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

রক্ষিত থাকুক আমাদের জনপদ

বাংলাদেশ উপকূলে ধীরগতিতে ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। এটি কখন আঘাত হানবে সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত এই ঘূর্ণিঝড় সামান্য উত্তর-উত্তর পূর্ব দিকে এগিয়ে একই এলাকায় অবস্থান করছে এবং ক্রমশ শক্তিশালী হচ্ছে। ধারণা করা হচ্ছে শুক্রবার রাতে আরও ঘণীভূত হয়ে এটি উপকূলে আঁচরে পড়তে পারে। ইতোমধ্যে চট্টগ্রামে ৭, কক্সবাজারে ৬ ও মংলায় ৫ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।

প্রাকৃতিক কোন দূর্যোগ প্রতিরোধ কিংবা প্রতিহত করা মানুষের অসাধ্য। তবে মানুষের সচেতনার দ্বারা প্রাকৃতির দূর্যোগের ক্ষয়ক্ষতি বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। কাজেই প্রত্যেক মানুষ যদি স্ব স্ব অবস্থান থেকে সাবধান থাকে তবে প্রাণ ও সম্পদের ক্ষতি থেকে অনেকটা রক্ষা পাবে এদেশের মানুষ এবং আমাদের জনপদ। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়াবিদদের সমন্বয়ে গঠিত প্যানেলের তালিকা অনুযায়ী এই ঝড়ের নাম দেয়া হয়েছে ‘রোয়ানু’।  নামটি মালদ্বীপ প্রস্তাব করেছিল।

২০০৭ সালের মধ্য নভেম্বরে দেশের দক্ষিণাঞ্চলে আঘাত হানা প্রলংঙ্কারী ঘূর্ণিঝড় সিডর আঘাত হানার পূর্বের লক্ষণগুলো যারা প্রত্যক্ষ করেছেন, তারা নিশ্চয়ই বর্তমান সময়ের বিরূপ প্রকৃতির সাথে সেদিনগুলোর লক্ষণে বেশ কিছু মিল খুঁজে পাবেন। সেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, থমকে থাকা প্রকৃতির সাথে বর্তমান রোয়ানু আঘাত হানা পূর্ববর্তী লক্ষণের খুব বেশি তফাত দেশের দক্ষিণাঞ্চলে দেখা যাচ্ছে না।  

ইতোমধ্যে গভীর সমুদ্রে অবস্থানরত জেলেদের ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে। কামনা করা যাচ্ছে, প্রচন্ড ক্ষতির পূর্বেই তার উপকূলে ফিরে আসতে পারবেন। যে সকল অঞ্চলে বিপদ সংকেত জারি করা হয়েছে তাদেরকে নিকটস্থ সাইক্লোন শেল্টার ও নিরাপদ আশ্রয়ে অবস্থান নেয়ার জন্য অনুরোধ করছি। সম্পদের মায়া কিংবা প্রাকৃতিক দুর্যোগ বিষয়ে রাষ্ট্রীয় ঘোষণাকে উপেক্ষা করা বুদ্ধিমানের কাজ হবে না। একটু সচেতনাই পারে অসম্ভব ক্ষতির কবল থেকে আমাদেরকে রক্ষা করতে। আসুন, ঘূর্ণিঝড় রোয়ানু দূর্বল হয়ে যাক কিংবা বাংলাদেশ ছাড়া এর গতিপত অন্যদিকে প্রবর্তিত হোক-এই কামনা করি সর্বক্ষন। ভালো থাকুক আমাদের দেশের মানুষ এবং রক্ষিত থাকুক সকল সম্পদ।

সোনালীনিউজ/ঢাকা

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩