শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

‘রমজানে বাড়বে দ্রব্যমূল্য’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘রমজানে বাড়বে দ্রব্যমূল্য’

অর্থমন্ত্রীর কারণে রমজানে দ্রব্যমূল্য বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ী নেতা ও এফবিসিসিআই পরিচালক আবু মোতালেব বলেছেন, নতুন ভ্যাট আইন ২০১৮ সালে কার্যকর করার কথা থাকলেও সদ্য বাজেটে এই আইনের ৮০ শতাংশ কার্যকর করা হয়েছে। প্যাকেজ ভ্যাটের পরিমাণ দ্বিগুণ করা হয়েছে। এ কারণেই দ্রব্যমূল্যের দাম বাড়বে। আর এ জন্য দায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার মতিঝিলের ডিসিসিআই অডিটরিয়ামে ‘রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়ক ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় এ কথা বলে তিনি। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ সভার আয়োজন করে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান মিয়া। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ( ডিএমপি) কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধতত্ত্ব বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. জিয়া রহমান।

তিনি বলেন, পৃথিবীর অন্যান্য মুসলিম দেশ যেমন সৌদি আরবে রমজানে প্রয়োজনীয় দ্রব্যের দাম কমলেও আমাদের এখানে রমজানে জিনিসপত্রের দাম অন্য যেকোনো সময়ের চেয়ে বহুগুণ বৃদ্ধি পায়। এটা ব্যবসায়িক অসাধুতা। অন্যদিকে রমজান মাসে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পাশাপাশি আইন-শৃঙ্গলা পরিস্থিতির অবনতি হয়। চাঁদাবাজি, ছিনতাই, কালোবাজারি, ভেজাল খাবার এবং মলম ও অজ্ঞানপার্টির দৌরাত্ম বেড়ে যায়।

সভায় স্বাগত বক্তব্য রাখেন ডিসিসিআই সহ-সভাপতি হুমায়ুন রশিদ। এছাড়া সভায় সঞ্চালনা করেন ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩