রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭, ৯ মাঘ ১৪২৩

রাউটার কোথায় রাখবেন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

রাউটার কোথায় রাখবেন

সোনালীনিউজ ডেস্ক

ওয়াইফাইয়ের জন্য সবার প্রথমেই প্রয়োজন রাউটার। রাউটার নিয়ে অধিকাংশ মানুষই একটি কমন সমস্যায় পড়েন। সেটি হলো, বাসার ঠিক কোথায় রাউটারটা রাখবেন। এমনিতেই রাউটার আপনার কাছ থেকে যতো দূরে থাকবে আপনি ততো দুর্বল সিগন্যাল পাবেন। এই সমস্যা তৈরি হওয়ার পিছনের মূল টেনশনটা হচ্ছে, নিরবিচ্ছিন্ন সংযোগ পাওয়ার ইচ্ছা। এছাড়া রাউটারের  মান আর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের ওপরও অনেক কিন্তু তারপরও রাউটারের জন্য বাসার সঠিক স্থানটি নির্বাচনে আপনি পেতে পারেন সর্বোচ্চ সার্ভিস।

রাউটার থেকে নির্গত রেডিও তরঙ্গ সবসময় উপর থেকে মাটির দিকে নেমে আসে। তাই বাসায় রাউটার সবসময় উচুতে রাখার চেষ্টা করুন। সম্ভব হলে বাসার ছাদের সাথে ঝুলিয়ে অথবা দুইতলা বাড়িতে ওপরের তলায় রাখুন। বাসা অনেক বড় হলে পুরো বাড়িতে সিগন্যালের ভারসাম্য বজায় রাখতে রাউটারটি বাসার একদম মাঝের রুমে রাখার চেষ্টা করুন। তাহলে চারপাশের সব রুমেই পাওয়া যাবে নিরবিচ্ছিন্ন সিগন্যাল।

ওয়াইফাই সিগন্যাল দেয়াল ভেদ করে যেতে পারলেও ভারি কংক্রিটের দেয়াল সিগন্যালের জোর কমিয়ে দেয়। তাই মাঝের দেয়াল এড়িয়ে রাখার চেষ্টা করুন। মনে রাখবেন, দেয়াল রেডিও তরঙ্গ শুষে নেয়। রাউটার রান্নাঘর থেকে দূরে রাখাই ভালো। রান্নাঘরের বিভিন্ন ধাতব তৈজসপত্র যেমন, ফ্রিজ, স্টোভ এবং মাইক্রোওয়েভ রেডিও তরঙ্গ চলার পথে বাধার সৃষ্টি করে। তাই রান্নাঘরে রাউটার রাখা থেকে বিরত থাকুন। সর্বোচ্চ শক্তিশালী সিগন্যালের জন্য রাউটারের অ্যান্টেনা বিভিন্ন দিকে ঘুরিয়ে দেখা যেতে পারে।

সোনালীনিউজ/এন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭, ৯ মাঘ ১৪২৩