শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

রাজনৈতিক দলের নিবন্ধন বন্ধ!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

রাজনৈতিক দলের নিবন্ধন বন্ধ!

সোনালীনিউজ ডেস্ক
রাজনৈতিক দলগুলোর নিবন্ধন বন্ধ রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশে প্রথমবারের মত দলীয়ভাবে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রস্তুতি নিলেও নতুন কোনো দলকে নিবন্ধন দিচ্ছে না ইসি। তাই নতুন দল গঠন করলেও অনেকে নিবন্ধিত হতে না পারায় নির্বাচনে অংশ নিতে পারবে না। এজন্য তাদের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সম্প্রতি কমিশন সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই গণবিজ্ঞপ্তি দিয়ে নতুন দল নিবন্ধনের সুযোগ দেয়া হবে। এরই মধ্যে যেসব নতুন দল নিবন্ধনের জন্য আবেদন করেছে তাদের আর আবেদন করার প্রয়োজন নেই বলেও দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন।

এসব বিষয়ে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হাফিজ বলেন, এ মুহূর্তে নতুন দল নিবন্ধন দেয়ার পরিকল্পনা নেই। সময় হলে গণবিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানান তিনি।

ইসি কর্মকর্তারা জানান, ইউপি নির্বাচনের প্রস্তুতি শুরু হলেও এ মুহূর্তে নতুন কোনো দলকে নিবন্ধন দেবে না কমিশন। নতুন দল নিবন্ধন দিতে একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া অবলম্বন করতে হয়, যা সময় সাপেক্ষ ব্যাপার। আগামী মাসে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করার সিদ্ধান্ত থাকায় নতুন দল নিবন্ধনের বিষয়টি নাকচ করেছে কমিশন।

কমিশন কর্মকর্তারা জানান, সম্প্রতি অনুষ্ঠিত পৌর নির্বাচনে ২০টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নিয়েছে। রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ অনুযায়ী নতুন দল নিবন্ধন দিতে হলে গণবিজ্ঞপ্তি জারি, আবেদনকারী দলগুলো সম্পর্কে আপত্তি আহ্বান এবং তা শুনানি করে নিষ্পত্তি এবং আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করতেই অন্তত দুই মাস সময় প্রয়োজন। অথচ ২৮ মার্চের মধ্যে ৫৩৪টি ইউনিয়ন পরিষদের ভোটের আয়োজন করতে হবে। এসব ইউপিতে ফেব্রুয়ারিতে তফসিল দিতে হবে। এ কারণে এখন ইসির হাতে আর কোনো সময় নেই।

নতুন দল লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, আমরা কমিশনে নিবন্ধিত হতে চাই। কমিশন গণবিজ্ঞপ্তি না দেয়ায় আমরা নিবন্ধনের জন্য আবেদন করেও সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি। একইভাবে আরও বেশ কয়েকটি দল আবেদন করেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে নিবন্ধনের সুযোগ দেয়া হয়েছে। ওই সময় ৪৩টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন করেছিল। এর মধ্যে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত নেয় কমিশন। বাকি ৪১ দল নিবন্ধন শর্ত পূরণ না করায় তাদের নিবন্ধন দেয়া হয়নি। ইসিতে নিবন্ধন পেতে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর ৬(ঞ) অনুযায়ী তিন যোগ্যতার যে কোনো একটি পূরণ করার শর্ত রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩