শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

রাজশাহীতে ‘ইতিহাস’ বই মেলা শুরু

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

রাজশাহীতে ‘ইতিহাস’ বই মেলা শুরু

রাজশাহী প্রতিনিধি
রাজশাহী মহানগরীতে দুই দিনব্যাপী ‘ইতিহাস’ বই মেলা শুরু হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় রাজশাহী কলেজ গ্রন্থাগার প্রাঙ্গণে বই মেলার উদ্বোধন করেন বিশিষ্ট কলামিস্ট ও ইতিহাসবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির উদ্দিন খান মামুন (মুনতাসির মামুন)।

বাংলাদেশ ইতিহাস সম্মিলনী পরিষদ রাজশাহী মহানগর শাখা এই মেলার আয়োজন করে।
 

উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সম্পর্কে তরুণ প্রজন্মকে উজ্জীবিত করতে হবে। কারন তরুণরা দেশ ও জাতির আহংকার, দেশ গড়ার হাতিয়ার। এ জন্য তরুণদের বাংলাদেশের বাস্তব ইতিহাস সম্পর্কে জানতে হবে। অতীতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা বিকৃত করা হয়েছে। যারা বিকৃত করেছে তাদের বিচার হয়েছে, হচ্ছে এবং হবে। আর মুক্তিযুদ্ধের চেতনার বিকৃতি কখনো হতে দেয়া হবে না। এ জন্য বাস্তব আন্দেলনের ইতিহাস সম্পর্কে জেনে দেশ ও জাতি গঠনে তরুণদের এগিয়ে আসতে হবে।’
 
রাজশাহী শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আনারুল হক প্রামাণিকের সভাপতিত্বে মেলায় প্রধান অতিথি ছিলেন জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের রাজশাহী জেলার আহ্বায়ক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মুক্তিযুদ্ধ পাঠাগারের সভাপতি প্রকৌশলী তাজুল ইসলাম এবং রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. হবিবুর রহমান প্রমুখ।
 
এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সুজিত সরকার, রাজশাহী বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম, উপাধ্যক্ষ কামরুজ্জামান, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি রাজশাহী জেলার নেতা ও নাগরিক সমাজের সদস্য সচিব অধ্যক্ষ বাবু রাজকুমার সরকার এবং রাজশাহী কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. কামাল হোসেন প্রমুখ।

 

সোনালীনিউজ/ঢাকা/মে

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩