বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩

রাজস্ব ফাঁকি দিয়ে আমদানি হচ্ছে বাণিজ্যিক পণ্য

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

রাজস্ব ফাঁকি দিয়ে আমদানি হচ্ছে বাণিজ্যিক পণ্য

বিশেষ প্রতিনিধি

চট্টগ্রাম বন্দর দিয়ে শিল্পের কাঁচামাল আমদানির নামে বাণিজ্যিক পণ্য আমদানির ঘটনা আশঙ্কাজনক হারে বাড়ছে। মূলত সরকারের রাজস্ব ফাঁকি দিতেই এসব করা হচ্ছে। সম্প্রতি একটি রিরোলিং মিলের পক্ষ থেকে চট্টগ্রাম বন্দরে প্রায় ৩ কোটি টাকার ১০ শতাংশ শুল্কহারের শিল্পের কাঁচামাল আমদানির ঘোষণা দিয়ে আমদানি করে ২৫ শতাংশ শুল্কের এল সেকশন (স্টিলের কাঠামো)। কাস্টমস কর্তৃপক্ষরাজস্ব ফাঁকি দেয়ায় প্রতিষ্ঠানটির কাছ থেকে জরিমানাসহ ৯০ লাখ টাকা আদায় করেছে। কাস্টমস সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, কতিপয় আমদানিকারক নথিতে শিল্পের কাঁচামাল আমদানির তথ্য দিলেও রাজস্ব ফাঁকি দিয়ে বাস্তবে বাণিজ্যিক পণ্য বা অধিক শুল্কযোগ্য পণ্য নিয়ে আসছে। এ পরিস্থিতিতে গত জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত শিল্পপ্রতিষ্ঠানের নামে পণ্য আমদানি করে খোলাবাজারে বিক্রি, মিথ্যা ঘোষণায় পণ্য আমদানিসহ বিভিন্ন অনিয়মের কারণে ৪৪৬টি মামলা করেছে কাস্টমস। পাশাপাশি অভিযুক্ত ওসব প্রতিষ্ঠান থেকে আদায় করা হয়েছে মোট ৪৬ কোটি ৬৯ লাখ ৬৭ হাজার টাকা। আমদানির ক্ষেত্রে শিল্প সুবিধার অব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ঢাকার মিরপুরের গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড, গাজীপুরের বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড, যশোর ট্রেডিং প্রাইভেট লিমিটেড এবং সরকারি প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেড। তাছাড়াও বিমকো অ্যানিমেল হেলথ লিমিটেড, গাউছিয়া পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড, ফেমাস আইবারকেম ফ্লেভারস অ্যান্ড ফ্রাগরেন্স লিমিটেড, আল-আমিন সল্ট ইন্ডাস্ট্রিজ, নারায়ণগঞ্জ সল্ট ইন্ডাস্ট্রিজ, নিউ কোয়ালিটি সল্ট ইন্ডাস্ট্রিজ এবং ঢাকার তৈরি পোশাক কারখানা কোস্ট টু কোস্ট গ্রুপ শিল্প সুবিধার অপব্যবহার করেছে।

সূত্র জানায়, যেসব প্রতিষ্ঠান শিল্প সুবিধার অপব্যবহার করে দীর্ঘদিন রাজস্ব ফাঁকি দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিলে এই ধরনের অনিয়ম কম হতো। কারণ আইন অনুসারে জড়িতদের রাজস্বের ৩ গুণ পর্যন্ত জরিমানার বিধান থাকলেও অধিকাংশ জরিমানা করা হচ্ছে ৩০ শতাংশের নিচে। কিছু কিছু প্রভাবশালী প্রতিষ্ঠানের চালান হলে ৫ শতাংশও জরিমানা করা হচ্ছে না। মূলত ওসব কারণেই মিথ্যা ঘোষণায় আমদানিসহ অনিয়ম বাড়ছে।

সূত্র আরো জানায়, বিগত নভেম্বর ও ডিসেম্বরে রাসায়নিক আমদানি করে খোলাবাজারে বিক্রির মাধ্যমে ৫ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে বিমকো অ্যানিমেল হেলথ লিমিটেড। তাছাড়া একই মাসে গাউছিয়া পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড পশুখাদ্যের নামে কেমিক্যাল আমদানির মাধ্যমে ৫ লাখ টাকা, ফেমাস আইবারকেম ফ্লেভারস অ্যান্ড ফ্রাগরেন্স লিমিটেড রাসায়নিক আমদানির মাধ্যমে ২ লাখ টাকা, ঢাকার তৈরি পোশাক কারখানা কোস্ট টু কোস্ট গ্রুপ ১৪ লাখ টাকা এবং আল-আমিন সল্ট ইন্ডাস্ট্রিজ, নারায়ণগঞ্জ সল্ট ইন্ডাস্ট্রিজ ও নিউ কোয়ালিটি সল্ট ইন্ডাস্ট্রিজ ৩টির নিজস্ব কারখানা না থাকা সত্ত্বেও শিল্প সুবিধায় লবণ আমদানির মাধ্যমে ১০ লাখ ৪১ হাজার টাকার রাজস্ব ফাঁকির প্রমাণ পাওয়া গেছে। তাছাড়া শিল্প সুবিধার অপব্যবহার করে গত নভেম্বরে যশোর ট্রেডিং ইলেকট্রনিক ট্রাইসাইকেল যন্ত্রাংশের ঘোষণা দিয়ে তিন চাকাবিশিষ্ট যান নিয়ে আসে। দুটি চালানে (বি/ই নং ১১১৮৩৫১ এবং ১১১৭৫৬২) প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ১ কোটি ৬৬ লাখ টাকার রাজস্ব ফাঁকির অভিযোগ প্রমাণ পাওয়ায় জরিমানাসহ ২ কোটি ১১ লাখ টাকা আদায় করা হয়। একইভাবে কম্পিউটারের যন্ত্রাংশ আমদানি করে দেশীয় বাজারে বিক্রি করায় দীর্ঘদিন ধরেই শিল্প সুবিধা পেয়ে আসছে আমদানিকারক প্রতিষ্ঠান মিরপুরের গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড। গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রতিষ্ঠানটি চীন থেকে কম্পিউটার যন্ত্রাংশ আমদানির ঘোষণা দিয়ে ল্যাপটপ নিয়ে আসে। ৪ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার টাকা মূল্যের চালানটিতে (বি/ই নং-১২৫৬১৬৭) প্রতিষ্ঠানটি ৩৫ লাখ ২৮ হাজার টাকার রাজস্ব ফাঁকি দেয়। আর চলতি মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) ভারত থেকে মোটরসাইকেলের যন্ত্রাংশ আমদানির চালানে (বি/এ নং- ১৩৩৭০০৯) ৩০টি বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেল নিয়ে আসে। তাতে প্রতিষ্ঠানটি ৫ লাখ টাকা শুল্ক ফাঁকি দেয়। জাপানের হোন্ডা মোটর কোম্পানি ও বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশনের যৌথ মালিকানার ওই প্রতিষ্ঠানকে ফাঁকি দেয়া রাজস্ব আদায়ের পাশাপাশি ২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার মো. আজিজুর রহমান বলেন, কোনো কোনো আমদানিকারক ভুল করে পণ্য নিয়ে আসেন। আবার কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে শিল্প সুবিধার অপব্যবহার করে থাকেন। এ ধরনের অনিয়ম শনাক্ত করে রাজস্ব আদায়সহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

সোনালীনিউজ/এমএইউ

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩