বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩

রাব্বীর মামলা নিতে আর কোনো আইনি বাধা নেই

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

রাব্বীর মামলা নিতে আর কোনো আইনি বাধা নেই

সোনালীনিউজ ডেস্ক
পুলিশের হাতে নির্যাতনের শিকার বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীর অভিযোগ মামলা হিসেবে নিতে এখন আর কোনো আইনি বাধা নেই বলে জানিয়েছেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। চেম্বার বিচারপতির স্থগিতাদেশ আপিল বিভাগে শুনানি হয়নি বলেও জানান তিনি। আজ বুধবার দুপুরে তিনি এসব কথা জানান। খোকন বলেন, হাইকোর্টের আদেশের ওপর চেম্বার বিচারপতির দেয়া তিনদিনের স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এখন হাইকোর্টের আদেশ বহাল থাকল। গোলাম রাব্বীকে নির্যাতনের ঘটনায় গত ১৮ জানুয়ারি হাইকোর্ট মামলা গ্রহণ করতে মোহাম্মদপুর থানাকে নির্দেশ দেন।
এছাড়াও গোলাম রাব্বীকে নির্যাতন কেন অবৈধ ঘোষণা করা হবে না, রাব্বীর অভিযোগ এজাহার হিসেবে কেন নেয়ার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল দেন আদালত। রাষ্ট্রপক্ষের আবেদনে প্রেক্ষিতে গত ২১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাব্বীর করা লিখিত অভিযোগ এফআইআর হিসেবে নিতে হাইকোর্টের দেয়া আদেশ ২৫ জানুয়ারি পর্যন্ত স্থগিতাদেশ দেন। এবং আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দিন নির্ধারণ করেন। কিন্তু আপিল বিভাগে এ বিষয়ে শুনানির জন্য ২৫ জানুয়ারি কার্যতালিকায় আসেনি। এবং চেম্বার আদালতে ও হাইকোর্টের স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধির জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করেনি। এতে করে স্থগিতাদেশের কার্যকারিতা শেষ হয়ে গেছে। তাই হাইকোর্টের আদেশ বহাল থাকবে।
ওই রুলে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, তেজগাঁও জোনের উপ-কমিশনার, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, মোহাম্মদপুর থানার এসআই মাসুদ সিকদার ও জাতীয় মানবাধিকার কমিশনকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়। এর আগে গত ১৭ জানুয়ারি রবিবার নির্যাতনের ঘটনায় তিন কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করেন ঘটনার দিন রাব্বীকে উদ্ধারকারী তার বন্ধু সাংবাদিক জাহিদ হাসানসহ সুপ্রিমকোর্টের দুইজন আইনজীবী।
সোনালীনিউজ/এইচএআর

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩