শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ৪ কার্তিক ১৪২৫

রাশিয়ার পরীক্ষা নেবে সৌদি আরব

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার ০৮:৩৭ পিএম

রাশিয়ার পরীক্ষা নেবে সৌদি আরব

ঢাকা : এই প্রথমবার বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। এখনো অবধি যা খবর, সবকিছুই ঠিকঠাক চলছে। তবে মাঠের লড়াইয়েও স্বাগতিকদের দেখিয়ে দেওয়ার ছাপ রাখতে হবে। যেটা স্বাগতিক সমর্থকরা সবসময়ই প্রত্যাশা করে থাকে। উদ্বোধনী ম্যাচেই আজ সৌদি আরবের মুখোমুখি রাশিয়া। র্যাং কিংয়ের বিচারে সৌদিই রাশিয়ার চেয়ে এগিয়ে। তবে গ্যালারি ভর্তি দর্শক গলা ফাটাবে রাশিয়ার জন্য।আর এটাই তাদের প্লাস পয়েন্ট। সেটাকে কাজে লাগিয়ে রাশিয়া চাইছে জয়ের খরা কাটাতে।

গত আট মাসে জয়ের মুখ দেখেনি রাশিয়া। গত সপ্তাহে মস্কোয় তুরস্কের সঙ্গে ১–১ ড্র করেছে তারা। শেষ সাত ম্যাচে জয়হীন। তারমধ্যে চারটি হার। প্রস্তুতির জন্য খরচ করতে কার্পণ্য করেনি রাশিয়া ফুটবল ফেডারেশন। ১৩ বিলিয়ন ডলার খরচ হয়েছে বিশ্বকাপের প্রস্তুতিতে। কিন্তু ফল যে আশানুরূপ নয় তা স্বীকার করে নিয়েছেন প্রেসিডেন্ট পুতিনও। তাঁর কথায়, ‘সাম্প্রতিক অতীতে আমরা বড় সাফল্য পাইনি। কিন্তু আমরা আশা করতে পারি। রাশিয়ার ফুটবল ভক্তদের বিশ্বাস, নিজেদের সম্মানের কথা ভেবেই মাঠে নামবে রাশিয়া। লড়বে শেষ পর্যন্ত।’

দলের এক নম্বর গোলকিপার ইগর আকিনফিভ মনে করেন, যোগ্যতা অনুযায়ী খেলতে পারলে ফল তারা পাবেনই, ‘নিজেদের সেরাটা দিতে পারলে প্রতিপক্ষকে চাপে রাখা যাবে।’ কিংবদন্তি লেভ ইয়াসিন কিংবা রিনাত দাসায়েভের তুলনায় জাতীয় দলের হয়ে বেশি ম্যাচ খেলেছেন অধিনায়ক আকিনফিভ।

তাঁর মাথায় রয়েছে যে স্বাধীন রাষ্ট্র হওয়ার পর বিশ্বকাপের নকআউট পর্বে তারা যেতে পারেননি। ঘরের মাঠে আয়োজকদের নকআউট পর্বে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেখানেও বাধ সাধছে চোট–আঘাত। আলেকজান্ডার কোকোরিন হাঁটুর চোট সারিয়ে দলে ফিরেছেন। তবে চোট ছিটকে দিয়েছে জিওর্জি জিকিয়া ও ভিক্টর ভাসিনকে। আক্রমণে রাশিয়ার ভরসা ইয়োডোর স্মোলভ এবং আর্টেম জুবা। লুঝনিকিতে আজ জয়ের খরা কাটাতে চাইছে রাশিয়া।

এদিকে, ২০০৬ সালের পর সৌদি আরব আবার বিশ্বকাপে পৌঁছেছে। দেশের ফুটবল ফেডারেশন একাধিক ফুটবলারকে স্পেনে পাঠিয়েছিল অভিজ্ঞতা অর্জনের জন্য। ফাহাদ আল ওয়ালাদ ও সালিম আল দাওসারি দলের মূল স্তম্ভ। মাঝমাঠে বল সরবরাহের দায়িত্বে আল শেরি। তবে স্পেনে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ সৌদি ফুটবলাররা পায়নি। অবশ্য ওখানকার অনুশীলনে ফুটবলারদের অভিজ্ঞতা বাড়িয়েছে।

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে সৌদিকে টেনেছিলেন মোহাম্মদ আল সালহাই। কিন্তু শেষ ৯ ম্যাচে তিনি গোলহীন। যা ভাবাচ্ছে সৌদি কোচকে। তবুও রাশিয়াকে ছেড়ে কথা বলবে না সৌদি। এর প্রমাণ তারা দিয়েছে জার্মানির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। জার্মানি ম্যাচটি ২-১ ব্যবধানে জিতলেও অনেক ঘাম ঝরাতে হয়েছে।

সোনালীনিউজ/আরআইবি/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue