বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

রাষ্ট্রের তিন স্তম্ভ স্বাধীন হলেও পরস্পর পরিপূরক : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

রাষ্ট্রের তিন স্তম্ভ স্বাধীন হলেও পরস্পর পরিপূরক : রাষ্ট্রপতি

রাষ্ট্রের স্তম্ভ আইন, নির্বাহী ও বিচার বিভাগ নিজ নিজ অধিক্ষেত্রে স্বাধীন হলেও একে অপরের পরিপূরক হিসেবে ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আলোচনার মধ্যে রাষ্ট্রের এই তিন স্তম্ভের মধ্যে ভারসাম্য রক্ষার উপর জোর দিতে গিয়ে শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
 
রাষ্ট্রপতি বলেন, নির্বাহী, আইন ও বিচার বিভাগ রাষ্ট্রের মূল স্তম্ভ। গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনসহ জনগণের মৌলিক অধিকার রক্ষায় এই তিনটি অঙ্গের ভূমিকা অনন্য। জনগণ ও রাষ্ট্রের সর্বোচ্চ কল্যাণ নিশ্চিত করতে এদের মধ্যে ভারসাম্য খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে  করি।
 
বিকেলে রাজধানীর বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউটে আইন কমিশনের ২০ বছরপূর্তির এই অনুষ্ঠানে বিচারকদের নিরপেক্ষতা বজায় রেখে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রপতি।
 
আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, আইনমন্ত্রী আনিসুল হক, জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ ও আইন কমিশনের সদস্য বিচারপতি এটিএম ফজলে কবীর বক্তব্য দেন। অনুষ্ঠান শেষে রাষ্ট্রপতি বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউট ভবনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩