বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

রিজার্ভ চুরির টাকা উদ্ধারে টাক্সফোর্স গঠন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

রিজার্ভ চুরির টাকা উদ্ধারে টাক্সফোর্স গঠন

সোনালীনিউজ ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া টাকা ফেরত পেতে সাত সদস্য বিশিষ্ট আন্তঃসংস্থা টাস্কফোর্স গঠন করেছে সরকার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমানকে আহ্বায়ক করে এ মঙ্গলবারএ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়।

সাত সদস্যের এ টাস্কফোর্স এর সদস্য সচিব করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের ‘বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সিইউনিট’-এর মহাব্যবস্থাপককে। কমিটির অন্য সদস্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের একজন করে প্রতিনিধি রাখা হয়েছে।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে টাস্কফোর্সকে সব ধরনের সাচিবিক সহায়তা প্রদান করতে বলা হয়েছে। এ ছাড়া সব মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থা রিজার্ভ অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া টাকা দেশে ফেরত আনতে এই টাস্কফোর্সকে প্রয়োজনীয় সহযোগিতা করবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

টাস্কফোর্সের ছয়দফা কার্যপরিধি নির্ধারণ করে প্রজ্ঞাপনে বলা হয়েছে চুরি যাওয়া টাকাদেশে ফেরত আনাতে সংশ্লিষ্টদেশগুলোর আইনগত অবস্থা পর্যালোচনা ও সেসব দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন করবে এই টাস্কফোর্স । প্রয়োজনে সেসব দেশের আইনগত সহায়তা গ্রহণ করবে। এই অর্থ ফেরত আনার কার্যক্রমে সম্পৃক্ত আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষা এবং প্রয়োজনে এসব সংস্থার সহায়তা গ্রহণ করবে তারা।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক থেকে ১০ কোটি ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ টাকার ৮১ মিলিয়ন ডলার যায় ফিলিপাইনের রিজাল ব্যাংকের মাকাতি সিটির জুপিটার শাখায় ক্যাসিনো জাংকেট কিম অংয়ের অ্যাকাউন্টে। বাকী ২০ মিলিয়ন মার্কির ডলার পাঠানো শ্রীলংকার সেচ্ছাসেবি সংস্থা শালিকা ফাউন্ডেশনের অ্যাকাউন্টে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় ওই টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/আকন